Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সচল হয়েছে মোংলাবন্দর, ঝড়ে পশুর নদীতে ডুবেছে কার্গো জাহাজ ও পন্টুন

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০২২, ৭:০০ পিএম

ঘুর্ণিঝড়ে সোমবার রাতে পশুর নদীর লাউডোব এলাকায় সিমেন্টের কাঁচামাল (জিপসাম) বোঝাই কার্গো জাহাজ ‘এমভি পৌষ-ফাল্গুনের পালা’ ও বঙ্গবন্ধু মোংলা-ঘাষিয়াখালী আন্তর্জাতিক চ্যানেলে ডুবে গেছে বিআইডব্লিটিসির ষ্টিমার ঘাটের একটি পন্টুন। ডুবন্ত দুইটি নৌযান মার্কিং করে সতর্ক লাল নিশানা টানিয়ে দিয়েছেন বন্দর কর্তৃপক্ষ। এদিকে, প্রায় ২৪ ঘন্টা বন্ধ থাকার পর মঙ্গলবার দুপুর থেকে মোংলা বন্দরের আমদানী রফতানি কার্যক্রম শুরু হয়েছে।

বিআইডব্লিউটিএর ড্রেজিং শাখার সহকারী প্রকৌশলী মোঃ আনিসুজ্জামান রকি মঙ্গলবার বিকালে জানান, বঙ্গবন্ধু মোংলা-ঘাষিয়াখালী আন্তর্জাতিক চ্যানেলে যে পন্টুনটি ডুবেছে তাতে ওই চ্যানেল দিয়ে অন্যান্য নৌযান চলাচলে আপাতত কোন সমস্যা হবেনা। তারপরও দ্রুত উদ্ধারের জন্য ঢাকা থেকে উদ্ধারকারী নৌযানসহ একটি টিম পথে রয়েছ। ডুবে যাওয়া কার্গো জাহাজের মালিক মোঃ হাফিজুর রহমান তুহিন বলেন, ঝড়ের কবলে পড়ে পশুর নদীর লাউডোব এলাকায় ৪শ মেট্টিক টন জিপসাম নিয়ে কার্গো জাহাজটি ডুবে যায়।

মোংলা বন্দর কর্তৃপক্ষের সচিব (বোর্ড ও জনসংযোগ বিভাগ) কালাচাঁদ সিংহ বলেন, কার্গোটি মুল চ্যানেলের বাইরে ডুবেছে। এতে ওই চ্যানেল দিয়ে নৌযান চলাচলে কোন সমস্যা নেই। তারপরও মালিক পক্ষকে দ্রুত কার্গোটি উদ্ধারের জন্য নির্দেশনা দেয়া হয়েছে। অপরদিকে তিনি আরো বলেন, আবহাওয়া স্বাভাবিক হওয়ায় মোংলা বন্দরে মঙ্গলবার দুপুরের পালা থেকে সকল বিদেশী জাহাজের পণ্য বোঝাই-খালাস ও পরিবহণ পুরোদমে শুরু হবে।

এদিকে ঝড়-বৃষ্টিতে মোংলা উপজেলার বিভিন্ন এলাকার প্রায় ২ হাজার চিংড়ি ঘের মালিক কম বেশি ক্ষতিগ্রস্থ হয়েছেন। আর ২শ ঘের পুরোপুরি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছেন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোহাম্মদ জাহিদুল ইসলাম। তিনি বলেন, চিংড়ি ঘেরের বেশি ক্ষতি হয়েছে চিলা ও চাঁদপাই ইউনিয়নে। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ জাফর রানা বলেন, ঝড়ে মোংলার বিভিন্ন এলাকায় প্রায় সাড়ে ৩শ কাঁচা ঘরবাড়ীর পুরোপুরি ও আংশিক ক্ষয়ক্ষতি হয়েছে। এছাড়া বিভিন্ন এলাকায় গাছপালা উপড়ে পড়েছে। তবে কোন হতাহতের ঘটনা ঘটেনি। ঘর ও গাছপালা পড়ে ভোগান্তীতে ক্ষতিগ্রস্ত পরিবারেরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ