Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাতের অন্ধকারে সিলেট সদর উপজেলা আ’লীগের বিতর্কিত কমিটি গঠনের অভিযোগ : বাতিল না করলে আন্দোলনের হুঁশিয়ারি

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০২২, ৬:৫২ পিএম

দলীয় গঠনতন্ত্র মানা হয়নি সিলেট সদর উপজেলা আওয়ামী লীগের নতুন কমিটি গঠনে। এছাড়াও যুক্তরাজ্য বিএনপির সাবেক এক নেতাকে কমিটির গুরুত্বপূর্ণ দায়িত্বে রাখা হয়েছে বলে উঠেছে জোর অভিযোগ। আজ মঙ্গলবার (২৫ অক্টোবর) বিকেল ৪টায় সিলেটে এক সংবাদ সম্মেলন করে এমন অভিযোগ করেন সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ নেতাকর্মীরা। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন উপজেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক আমির উদ্দিন।


তিনি বলেন- ‘সিলেট সদর উপজেলা আওয়ামী লীগের সর্বশেষ সম্মেলন হয়েছিলো ২০০৫ সালে। ওই সম্মেলনে বীর মুক্তিযোদ্ধা মফিজুর রহমান বাদশা সভাপতি ও নিজাম উদ্দিন সাধারণ সম্পাদক নির্বাচিত হন। এর দীর্ঘ ১৪ চৌদ্দ বছর পর ২০১৯ সালের ২৪ নভেম্বর সম্মেলনের মাধ্যমে নতুন কমিটি গঠন করা হয়। তবে সে সময় অভিযোগ উঠে- গঠনতন্ত্র অনুযায়ী কমিটি গঠন করা হয়নি। এছাড়াও কমিটিতে আওয়ামী লীগের ত্যাগী নেতাদের বাদ দিয়ে জামায়াত-বিএনপি ঘেঁষা ব্যক্তিদের পদ-পদবী দেওয়ার অভিযোগ উঠে। এর পরিপ্রেক্ষিতে দু’দিনের মাথায় সেই কমিটি বাতিল করে মফিজুর রহমান বাদশাকে ফের সভাপতি ও সাধারণ সম্পাদকের পদ দেওয়া হয় নিজাম উদ্দিনকে।


এমতাবস্থায় দুই বছর পর সদর উপজেলা আওয়ামী লীগের মফিজুর রহমান বাদশা মৃত্যুবরণ করলে গঠনতন্ত্র অনুযায়ী নতুন কমিটি গঠনের প্রয়োজন দেখা দেয়। কিন্তু উপজেলা আওয়ামী লীগের নেতাকর্মীদের সঙ্গে কোনো ধরণের আলোচনা কিংবা সম্মেলন ছাড়াই গত ২৩ অক্টোবর রাতে হঠাৎ করে জেলা আওয়ামী লীগের সভাপতি শফিকুর রহমান চৌধুরী ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নাসির উদ্দিন খান দুই সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করেন। সেই কমিটিতে উপজেলার ত্যাগী নেতাদের বাদ দিয়ে কান্দিগাঁও ইউপি’র চেয়ারম্যান নিজাম উদ্দিনকে সভাপতি ও মোগলগাঁও ইউপি চেয়ারম্যান হিরণ মিয়াকে করা হয় সাধারণ সম্পাদক। কিন্তু হিরণ মিয়া যুক্তরাজ্যে অবস্থানকালে ২০১৫-১৬ সালে বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। যুক্তরাজ্যে বিএনপির পদবীধারী নেতাও ছিলেন তিনি।


আমির উদ্দিন আরও বলেন, মফিজুর রহমান বাদশার মৃত্যুর পর আমরা জেলা নেতৃবৃন্দের কাছে বার বার ধর্ণা দিলেও কমিটি গঠনে আগ্রহ প্রকাশ করেননি। অথচ রাতের অন্ধকারে হঠাৎ এই বিতর্কিত কমিটি গঠন করায় উপজেলা জুড়ে ত্যাগী ও তৃণমূল নেতাকর্মীরা ক্ষোভে ফুঁসছেন। অবিলম্বে এ কমিটি বাতিল ঘোষণা না করলে কঠোর আন্দোলনের ডাক দিতে বাধ্য হবেন সদর উপজেলা আ’লীগের নেতাকর্মীরা।


সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামী লীগ নেতা মোহাম্মদ শাহানুর, কান্দিগাঁও ইউনিয়ন আওয়ামী লীগ নেতা সাহাব উদ্দিন ও শাহাব উদ্দিন আহমদ, জেলা তাঁতী লীগ নেতা মো. আব্দুস সালাম, শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদের সিলেট সদর উপজেলা শাখার নেতা মো. ইফতেখার হোসেন বাবুল, সদর উপজেলা যুবলীগ নেতা সমর উদ্দিন ফখর, সদর উপজেলা তাঁতী লীগ নেতা এম এ মতাহির, যুবলীগ কর্মী রাইসুল হক রাসেল, মো. আনছার উদ্দিন, সদর উপজেলা যুবলীগ নেতা মোয়াজ্জিম হোসেন, শাহাজান কবির, আমিনুর রশিদ, মো. নুরুল আমিন খুকু, নিজাম আহমদ, কুতুব উদ্দিন প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ