Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

কর্মচঞ্চল হচ্ছে চট্টগ্রাম বন্দর

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০২২, ১১:২৫ এএম

ঘূর্ণিঝড় সিত্রাং কেটে যাওয়ার পর ধীরে ধীরে ফের কর্মচঞ্চল হয়ে উঠছে দেশের প্রধান সমুদ্র বন্দর। ঘূর্ণিঝড়ের ক্ষয়ক্ষতি কমাতে জাহাজ-শূন্য করা বন্দর জেটিতে মঙ্গলবার প্রথম ভিড়েছে বাল্ক ক্যারিয়ার ‘এমভি হ্যাপি হিরো’। সকাল আটটা থেকে শুরু হয়েছে বন্দরের কনটেইনার ও পণ্য ডেলিভারি কার্যক্রম। তার আগে সোমবার বন্দরের জেটি থেকে ১৮টি জাহাজ বহিনোঙ্গরে পাঠিয়ে দেয়া হয়। আর বহিনোঙ্গরে থাকা ৭০টি জাহাজ পাঠানো হয়েছিল গভীর সাগরে। দুর্যোগ কেটে যাওয়ার পর এসব জাহাজ থেকে পণ্য খালাস শুরু হচ্ছে। বন্দরের একজন কর্মকর্তারা জানান, ঘূর্ণিঝড় আঘাত হানার আগেই বন্দর চ্যানেল নিরাপদ রাখার স্বার্থে জেটির সমুদ্রগামী জাহাজগুলো বহির্নোঙরে পাঠিয়ে দেওয়া হয়েছিল।পরিস্থিতি অনুকূলে আসায় মঙ্গলবার সকাল সাড়ে আটটা থেকে জাহাজগুলো ফিরিয়ে আনার কাজ শুরু করা হয়। নিয়ম অনুযায়ী বন্দরের নিজস্ব অভিজ্ঞ পাইলটরা জাহাজগুলো বহির্নোঙর থেকে নিয়ে আসেন। দুপুর ১২টার মধ্যে ১৭টি জাহাজ বহির্নোঙর থেকে জিসিবি, এনসিটি, সিসিটিসহ বিভিন্ন বার্থে ভিড়ানোর পরিকল্পনা রয়েছে। এ কাজে বন্দরের ৭টি টাগবোট সহায়তা করছে।
আবহাওয়া অধিদফতর চট্টগ্রাম, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে দেখানো ৭ নম্বর বিপদ সংকেত নামিয়ে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখাতে বলেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ