Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

ঘূর্ণিঝড় সিত্রাং এর প্রভাবে বাগেরহাটের কৃষি ও মৎস্য খাতে ক্ষতি

মোংলা বন্দরের কার্যক্রম স্বাভাবিক

বাগেরহাট জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০২২, ১০:৫০ এএম | আপডেট : ১২:৩২ পিএম, ২৫ অক্টোবর, ২০২২

ঘূণীঝড় সিত্রাং এর ভয়বহ অবস্থা কেটে গিয়ে বাগেররহাটে রোদ্যউজ্জল আকাশের দেখা মিলেছে। মঙ্গলবার (২৪ অক্টোবর)সকালে সুর্যের আলোতে উজ্জীবিত উপকূলবাসি। আশ্রয়কেন্দ্রে অবস্থান করা ৭৩ হাজার ২০০ জন মানুষ নিজ নিজ বাড়িতে ফিরে গেছেন। জেলার বেশিরভাগ এলাকায় বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছে। স্বাভাবিক হয়েছে মোংলা বন্দরের কার্যক্রম।
তবে ঘূণীঝড় সিত্রাং এর প্রভাব কেটে গেলেও বাগেরহাটে কৃষি ও মৎস্য খাতে তার ক্ষত চিহ্ন রেখে গেছে। কৃষিতে আক্রান্ত হয়েছে ১ হাজার ৩৮৫ হেক্টর জমির। আর মৎস্য খাতে ক্ষতি হয়েছে প্রায় কোটি টাকার। সংশ্লিষ্ট কর্মকর্তারা এই তথ্য নিশ্চিত করেছেন।
বাগেরহাট সদর উপজেলার সুগন্ধি গ্রামের সবজি চাষী নিমাই কুন্ডু জানান, ঘূণীঝড় সিত্রাং এর প্রভাবে তার ক্ষেতের চালকুমড়া, মরিচ, বেগুনের অনেক ক্ষতি হয়েছে।
বাগেরহাট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো: আজিজুর রহমান জানান, ঘূণীঝড় সিত্রাং এর প্রভাবে জেলায় আমন ৮৫০ হেক্টর, সবজি ৩৭৫ হেক্টর, কলা ১১০ হেক্টর, পান ১৭ হেক্টর, পেপে ৭ হেক্টর, মরিচ ২০ হেক্টর, সব্জি বীজতলা ৬ আক্রন্ত হয়েছে বলে প্রাথমিক ভাবে তত্য পাওয়া গেছে।
জেলা মৎস্য কর্মকর্তা এ.এস.এম রাসেল জানান, ঘূণীঝড় সিত্রাং এর প্রভাবে জেলায় মৎস্য খাতে প্রায় এক কোটি টাকার ক্ষতি হয়েছে বলে ধারণা করা হচ্ছে। ক্ষয়ক্সতি নিরুপনের কাজ চলছে।
মোংলা বন্দরের হারবার মাস্টার ক্যাপ্টেন মোহাম্মাদ শাহীন মজিদ, (জি), পিএসসি বিএন জানান, ঘূণীঝড় সিত্রাং এর প্রভাব কেটে যাওয়ায় সকাল থেকে মোংলা বন্দরের কার্যক্রম স্বাভাবিক হয়েছে।
বাগেরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান জানান, উপকূলবাসি।আশ্রয়কেন্দ্রে অবস্থান করা ৭৩ হাজার ২০০ জন মানুষ নিজ নিজ বাড়িতে ফিরে গেছেন। জেলায় হতাহতের কোন খবর এখনও পর্যন্ত পাওয়া যায়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ