Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

হিলি বন্দরে প্রতিদিনে পেঁয়াজ বেচাকেনা হয় ২ কোটি টাকার

হিলি ( দিনাজপুর) সংবাদদাতা | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০২২, ৯:৫৩ এএম

ভারত থেকে দিনাজপুরের হিলি স্থলবন্দরে পেঁয়াজ আমদানি বৃদ্ধি পেয়েছে।ফলে কমতে শুরু করেছে পেঁয়াজের দাম। প্রতিদিন বন্দর অভ্যন্তরে পেঁয়াজের বাজার বসে।আমদানিকারক ও ক্রেতারা বলেছেন, এই বন্দরে প্রতিদিন প্রায় ২ কোটি টাকার পেঁয়াজ বেচাকেনা হয়। দেশের বিভিন্ন জায়গা থেকে পাইকাররা এখানে আসেন পেঁয়াজ কিনতে।
আজ মঙ্গলবার সকালে হিলি স্থলবন্দর ঘুরে দেখা যায়, ভারত থেকে আসা পেঁয়াজভর্তি ট্রাকগুলো পয়েন্টে দাঁড়িয়ে আছে। আবার শ্রমিকরা সেই পেঁয়াজ আনলোড করে দেশি ট্রাকগুলো লোড করছেন। পেঁয়াজবাহী ট্রাক বন্দরে প্রবেশের সঙ্গে সঙ্গে ক্রেতারা ভিড় করছেন। আমদানিকারকদের সঙ্গে চলে তাদের দর কষাকষি। আমদানিকারকদের সঙ্গে দরদাম ঠিক হলেই ভারতীয় ট্রাক থেকে খালাস করে দেশি ট্রাকে লোড করা হয়।
বগুড়া থেকে বন্দরে পেঁয়াজ কিনতে একজন বলেন,পেঁয়াজ কিনতে এসেছি। এখনও কেনা হয়নি, ট্রাক থেকে পেঁয়াজ দেখছি। আমদানিকারকরা ৩২ টাকা কেজি হিসাবে দাম চাইছেন। দেখে-শুনে পেঁয়াজ কিনবো।
বন্দরে পেঁয়াজ ব্যবসায়ীরা বলেন,হিলি বন্দরে দেশের বিভিন্ন এলাকা থেকে পেঁয়াজ কিনতে ব্যবসায়ীরা আসছেন। গাড়ি থেকে দরদাম করে ক্রয়-বিক্রয় হচ্ছে।
হিলি বন্দরে পেঁয়াজ আমদানিকারকরা বলেন,পেঁয়াজের বাজার স্বাভাবিক রয়েছে।আজ ৩২ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি হচ্ছে। তবে ক্রেতা কম। বন্দরে আগের চেয়ে পেঁয়াজের আমদানি বেড়েছে। গত সপ্তাহে পেঁয়াজ আমদানি হয়েছিল ১০ থেকে ১৫ ট্রাক। কয়েকদিন ধরে আমদানি হচ্ছে প্রতিদিন ২৫ থেকে ৩০ ট্রাক।
হিলি পানামা পোর্ট লিংকের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাব মল্লিক বলেন,ভারত থেকে এ বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি চলমান আছে।এর আগে ১০ থেকে ১৫ ট্রাক পেঁয়াজ আমদানি হতো। বর্তমানে প্রতিদিন ২৫ থেকে ৩০টি পেঁয়াজের ট্রাক প্রবেশ করছে বন্দরে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ