Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

নেত্রকোনায় ওয়ানগালা উৎসব অনুষ্ঠিত

| প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

নেত্রকোনা জেলা সংবাদদাতা : গণতন্ত্র, সুশাসন, ন্যায় বিচার, সাম্য ও অসাম্প্রদায়িক বাংলাদেশ প্রতিষ্ঠার লক্ষে এ দেশের মানুষ এক সাগর রক্তের বিনিময়ে দেশকে স্বাধীন করেছে। এদেশের উন্নয়নকে বাধাগ্রস্ত করতেই একটি গোষ্ঠী জঙ্গিবাদকে উসকে দিচ্ছে। মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী এ দেশের মানুষ জঙ্গীবাদকে প্রত্যাখ্যান করেছে। আমাদের প্রধানমন্ত্রী এ ব্যাপারে জিরো টলারেন্স। সকল ধর্ম বর্ণ ক্ষুদ্র জাতী গোষ্ঠীকে নিয়ে বর্তমান সরকার একটা সুন্দর ফুলের বাগান গড়ে তুলতে চায়। সেজন্য সবাইকে একসাথে কাজ করে যেতে হবে। ধর্ম পৃথিবীতে এসেছে সবসময় মানুষের মঙ্গলের জন্য, শান্তির জন্য, কল্যাণের জন্য। কোনো ধর্মই মানুষ হত্যা সমর্থন করে না। ধর্মের নামে যারা মানুষকে হত্যা করছে, তারা আসলে কোনো ধর্মই বিশ্বাস করে না। জঙ্গিবাদের বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তুলতে হবে। গতকাল রোববার নেত্রকোনার বিরিশিরি ক্ষুদ্র নৃগোষ্ঠীর কালচারাল একাডেমির আয়োজনে গারো ব্যাপ্টিস্ট কনভেনশন (জিবিসি) মাঠে দিনব্যাপী ওয়ানগালা উৎসবে সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি এসব কথা বলেন।
প্রতিবছর ধান কাটা উপলক্ষে গারোরা এই উৎসবের আয়োজন করে থাকে। গত ১৮ নভেম্বর ১০০টি ড্রাম বাজিয়ে ওয়ানগালা উৎসবের শুরু হয়। এরপর গারো সম্প্রদায় ধান কাটা শুরু করে। ধান কাটা শেষে তারা শস্য দেবতা নিশি শালজংকে উৎসর্গ করে পুনরায় ওয়ানগানা উৎসব করে। এ উপলক্ষেই এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। আর এবারের মূল সুর ছিল ‘নাংরিমগ্রিগাও বাংলাদেশ অর্থাৎ সম্প্রীতির বন্ধনে বাংলাদেশ’।
জেলা প্রশাসক ড. মুশফিকুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, স্থানীয় সংসদ সদস্য ছবি বিশ্বাস, ময়মনসিংহ-১ আসনের সংসদ সদস্য জুয়েল আরেং, সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের সচিব বেগম আক্তারী মমতাজ, আওয়ামী লীগ কেন্দ্রিয় কমিটির সদস্য রেমন্ড আরেং বিরিশিরি ক্ষুদ্র নৃগোষ্ঠীর কালচারাল একাডেমির পরিচালক শুভ্র চিরান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ