Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

আজ নারায়ণগঞ্জ জেলা আ’লীগের সম্মেলনে যত আয়োজন

নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০২২, ৩:২৫ পিএম

নারায়ণগঞ্জ জেলা আওয়ামীলীগের সম্মেলন সফল ও দৃষ্টি নন্দন করতে ব্যাপক আয়োজন করা হয়েছে। যদিও সম্মেলনে দলের কেন্দ্র থেকে সীমিত ব্যয়ের নির্দেশনা দেয়া হয়েছে। তারপরও শুধু মঞ্চ, খাবার ও তোরণের জন্য প্রায় ৩৬ লাখ টাকা ব্যয় করা হচ্ছে। সার্বিক আয়োজন সুন্দর করতেই ব্যয় বাড়াতে হয়েছে বলে দাবি আয়োজকদের।
সম্মেলনকে কেন্দ্র করে ইতোমধ্যে নৌকার আদলে নির্মিত হয়েছে বিশাল মঞ্চ। মঞ্চের পেছনে থাকবে বিশাল এলইডি স্ক্রিন। বিশাল মঞ্চে ৪ সারির চেয়ার বসানো হয়েছে। মঞ্চের প্রথম সারিতে বসবেন আমন্ত্রিত কেন্দ্রের ১৩ নেতা, নারায়ণগঞ্জ আওয়ামী লীগ দলীয় তিনজন সংসদ সদস্য, মেয়র, জেলা ও মহানগরের সভাপতি ও সাধারণ সম্পাদক। পরবর্তী তিন সারিতে বসবেন জেলা আওয়ামী লীগের ৬৩ জন নেতা।
জেলা আওয়ামী লীগের সম্মেলনকে ঘিরে ইতোমধ্যে ২০টি তোরণ নির্মাণ করা হয়েছে। এর মধ্যে সম্মেলনস্থলের প্রধান ফটকও রয়েছে। মঞ্চের সামনে থাকছে ২৫ হাজার চেয়ার। প্রতিটি উপজেলা ও অঙ্গ সহযোগী সংগঠনের ইউনিটের নেতাদের আলাদা আলাদা গেঞ্জি, ফেস্টুন ও ব্যানার থাকবে।
সম্মেলনকে কেন্দ্র করে আগতদের মাঠের দুই পাশে একদিকে ১৫টি ও আরেকদিকে ১০টি মোট ২৫টি ভ্যানগাড়িতে পানির ব্যবস্থা থাকবে। প্রতিটি ভ্যানে পানির ড্রামে থাকবে বরফের ব্যবস্থা। পানি পানের জন্য থাকবে ডিসপসিবল গ্লা
সম্মেলনে এসে কোনো নেতাকর্মী অসুস্থ হয়ে পড়লে তাদের চিকিৎসা ব্যবস্থা করা হয়েছে, প্রস্তুত রাখা হয়েছে অ্যাম্বুলেন্স। মঞ্চের সামনে নৃত্য ও গান পরিবেশের জন্য আলাদা মঞ্চ তৈরী করা হয়েছে। এছাড়া টেলিভিশন সাংবাদিক তথা ক্যামেরা পারর্সনদের জন্য সম্মেলন মঞ্চের উত্তর-পূর্ব কর্ণারে মাচা তৈরী করা হয়েছে। যেখানে ২৫ থেকে ৩০ জন ক্যামেরা পারর্সন দাড়িয়ে অনুষ্ঠান কাভার করতে পারবে। নৃত্য ও গান পরিবেশের মঞ্চের পশ্চিম পাশে প্রিন্ট মিডিয়ার সাংবাদিকদের জন্য ব্যবস্থা রাখা হয়েছে।
শনিবার (২২ অক্টোবর) জেলা আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতাদের সঙ্গে কথা বলে আরও জানা গেছে, সম্মেলনের মঞ্চের জন্য ব্যয় হচ্ছে প্রায় ১৭ লাখ টাকা। এই টাকায় আরও হচ্ছে আলোকসজ্জা, এলইডি স্ক্রিন, সাউন্ড সিস্টেম, চেয়ার, ডেকোরেটর ও মাইক। জেলা আওয়ামী লীগের নেতাদের খাবারের জন্য খরচ হবে প্রায় ৮ লাখ টাকা, তবে এটি উপজেলা ও প্রতিটি ইউনিটের নেতারা বহন করবেন। তোরণ ও ফেস্টুনের জন্য ধরা হয়ছে ১০ লাখ টাকা, এটি খরচ করবেন যারা আলাদা তোরণ ও ফেস্টুন সাঁটাবেন তারা। ৩৫ লাখ টাকার মোট বাজেট আপাতত ধরা হয়েছে। এই টাকার বাইরে সাংস্কৃতিক অনুষ্ঠানের ব্যয় ধরা হয়েছে ১ লাখ টাকা।
মঞ্চটি থাকবে ৩ দিন। আগামী ২৫ অক্টোবর একই স্থানে মহানগর আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হবে। সেই সম্মেলনে মঞ্চের খরচ এই খরচের অন্তর্ভুক্ত বলে জানা গেছে। মহানগর আওয়ামী লীগের সম্মেলনে খাবারের খরচ সাড়ে ৬ লাখ টাকা ধরা হয়েছে।
আয়োজকরা জানান, বিশাল এ আয়োজনে অনেক সাশ্রয় করে খরচ করা হয়েছে। তবে সার্বিকভাবে অনুষ্ঠানকে সাফল্যম-িত করতে যেটুকু প্রয়োজন সেটুকুই খরচ করা হয়েছে। এখানে ২৫ হাজার নেতাকর্মীর বসার ব্যবস্থা করা হয়েছে।
আজ রোববার (২৩ অক্টোবর) দুপুরে নারায়ণগঞ্জের ওসমানী স্টেডিয়ামে জেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ