Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

নীল আকাশের বুকে পর্বতশৃঙ্গ কাঞ্চনজঙ্ঘা

পঞ্চগড় জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০২২, ৩:০২ পিএম

শীতের আগে আকাশ মেঘহীন হওয়ায়, দেড়শো কিলোমিটার দূরে থাকা কাঞ্চনজঙ্ঘা পর্বত অনায়াসেই দেখা যাচ্ছে বাংলাদেশের উত্তরের জেলা পঞ্চগড় থেকে।

প্রতি বছরই অক্টোবর-নভেম্বর মাসে এমন দৃশ্যের সাক্ষী থাকেন পঞ্চগড়ের বাসিন্দাসহ দেশের বিভিন্ন জেলা থেকে আসা পর্যটকরা। এ বারও তার ব্যতিক্রম ঘটেনি।এই ঘটনায় সাড়া পড়ে গিয়েছে এলাকায়। কাঞ্চনজঙ্ঘাকে দেখতে এখন অনেকেই ছুটে যাচ্ছেন তেঁতুলিয়ায়।দূরের কাঞ্চনজঙ্ঘাকে দেখতে এখন তেঁতুলিয়ার ডাকবাংলো এলাকায় বাড়ছে সকাল-বিকাল ভিড়।শুধু তেঁতুলিয়াতেই নয় পঞ্চগড়ের যেকোন ফাঁকা জায়গা থেকে চোখে পড়ে কাঞ্চনজঙ্ঘার।

রোববার (২৩ অক্টোবর) ভোর থেকে প্রায় দিনভর দেখা মিলেছে কাঞ্চনজঙ্ঘার।জেলার বিভিন্ন এলাকার ফাঁকা কোন স্থান থেকে দেখা মিললেও, তেঁতুলিয়া উপজেলার ডাকবাংলো এলাকা থেকে একটু ভালভাবেই দেখা মিলছে কাঞ্চনজঙ্ঘার।তবে স্থানীয় মানুষের মাঝে কাঞ্চনজঙ্ঘা দেখার কোন আগ্রহ নাই।

পরিবেশবিদদের মতে, সূর্যোদয়ের সময় তেঁতুলিয়া থেকে কাঞ্চনজঙ্ঘা দেখা যায় স্পষ্ট। বেলা বাড়লে বেড়ে যায় রোদের তেজও। সেইসঙ্গে ক্রমেই মিলিয়ে যায় কাঞ্চনজঙ্ঘা। সূর্যাস্তের কিছুটা আগে আবার দেখা যায় ওই কাঞ্চনজঙ্ঘার।

টাঙ্গাইল থেকে তেঁতুলিয়া কাঞ্চনজঙ্ঘা দেখতে আসা তানভীর আহম্মেদ বলেন,কাঞ্চনজঙ্ঘা দেখা যাওয়ার খবর শুনে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সকালে এসে কাঞ্চনজঙ্ঘা দেখতে পাই।

বিভিন্ন জেলা থেকে কাঞ্চনজঙ্ঘা দেখতে আসা, মামুন,আক্কাস,শোহেলিসহ একাধিক ব্যক্তি জানান,গত বছর শেষ সময়ে আসে কাঞ্চনজঙ্ঘা দেখতে পাইনি, এজন্য এবার ঠিক সময়ে আসা হয়েছে। গত দুই দিন ধরে কাঞ্চনজঙ্ঘা দেখে খুব ভালই লাগছে।

তেঁতুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি)আবু সাঈদ চৌধুরী জানান,কাঞ্চনজঙ্ঘা দেখার জন্য সারা বাংলাদেশ থেকে পর্যটক আসছে।আস্তে আস্তে তেঁতুলিয়া পর্যটন নগরীতে পরিণত হচ্ছে।এটা মানুষের মধ্যে সাড়া পড়ে গেছে।ট্যুরিস্ট পুলিশসহ থানা পুলিশ আমরা পর্যটকদের সার্বিকভাবে সহযোগিতা করে যাচ্ছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ