Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাবির বিভাগ উন্নয়ন ফি বাতিল হচ্ছে না ১৮ ডিসেম্বর থেকে পুনরায় ভর্তি শুরু

| প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

জাবি সংবাদদাতা : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) বিভাগ উন্নয়ন ফি বাতিল না করে পূর্ব নির্ধারিত আট হাজার টাকা রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ^বিদ্যালয় প্রশাসন। গতকাল প্রশাসনের দায়িত্বে থাকা শিক্ষকদের নিয়ে এক সভা শেষে এ সিদ্ধান্ত নেওয়া হয়। এ সিদ্ধান্তকে প্রত্যাখ্যান করেছেন আন্দোলনকারী প্রগতিশীল ছাত্রজোটের নেতারা। শীঘ্রই আন্দোলনের নতুন কর্মসূচি ঘোষনা করা হবে বলে জানিয়েছেন তারা। এর আগে গত বৃহস্পতিবার বিভাগ উন্নয়ন ফি বাতিলের দাবিতে জাবি প্রগতিশীল ছাত্রজোট ব্যাংক অবরোধ করে রাখলে ভর্তি কার্যক্রম স্থগিত ঘোষণা করে প্রশাসন। পরে গতকালকের সভা থেকে সিদ্ধান্ত নেওয়া হয়, শুধু ব্যাংকে নয় ভর্তিইচ্ছু শিক্ষার্থীরা অনলাইন এবং বিভাগেই টাকা জমা দিয়ে ভর্তি হতে পারবে। এদিকে অবরোধের মুখে বন্ধ হয়ে যাওয়া ভর্তি কার্যক্রম পুনরায় আগামী ১৮ ডিসেম্বর থেকে শুরু হবে বলে জানিয়েছেন বিশ^বিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) মোহাম্মদ আলী।
এ ব্যাপারে জোটের অন্যতম নেতা ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সভাপতি দীপাঞ্জন সিদ্ধান্ত কাজল বলেন, ‘প্রশাসন স্বৈরাচারী মনোভাবের পরিচয় দিয়েছে, আমরা প্রশাসনের এ সিদ্ধান্তকে প্রত্যাখ্যান করছি। প্রশাসন তাদের সিদ্ধান্তে অনড় আছে আমরাও আমাদের জায়গায় অনড় আছি। অবৈধ বিভাগ উন্নয়ন ফি বাতিলের দাবিতে আমাদের কর্মসূচি চলবে।’
এছাড়াও বিভাগ উন্নয়ন ফি বাতিলের দাবিতে আজ রোবাবার সকালে বিশ^বিদ্যালয় ক্যাম্পাসে মিছিল ও সমাবেশ করেছে প্রগতিশীল ছাত্র জোট।
প্রসঙ্গত, জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয়ে ভর্তি ফি ছাড়াও বিশ^বিদ্যালয় রশিদের বাইরে ‘বিভাগ উন্নয়ন ফি’ নামে আরও একটি ফি আদায় করে বিভাগগুলো। এর বিরুদ্ধে বাম ছাত্র সংগঠনগুলো বিগত কয়েকবছর ধরে আন্দোলন করে আসছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ