Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সর্বকালের সেরা ভারতীয় চলচ্চিত্র ‘পথের পাঁচালী’

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০২২, ৪:২৪ পিএম

সর্বকালের সেরা ভারতীয় চলচ্চিত্রের স্বীকৃতি পেয়েছে বাংলা সিনেমা ‘পথের পাঁচালী’। কিংবদন্তি বাংলা চলচ্চিত্র নির্মাতা সত্যজিৎ রায়ের সিনেমাটিকে সর্বকালের সেরা ভারতীয় চলচ্চিত্রের খেতাব দিয়েছে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফিল্ম ক্রিটিক্স (FIPRESCI)। এছাড়া, ভারতীয় সিনেমার ইতিহাস ঘেঁটে তালিকা করা হয়েছে সেরা ১০টি চলচ্চিত্রের। সম্প্রতি বিশেষ এ তালিকা প্রকাশ করেছে ফিপরেস্কি-ইন্ডিয়া বিভাগ।

জানা গেছে, ফিপরেস্কি-ইন্ডিয়ার ৩০ জন সদস্যের ভোটে তালিকাটি প্রস্তুত করা হয়েছে। এতে স্থান পেয়েছে যে ১০টি সিনেমা তারমধ্যে পাঁচটি হিন্দি, তিনটি বাংলা, একটি মালায়লাম ও একটি কন্নড় ভাষার সিনেমা। তবে জনপ্রিয় ইন্ডাস্ট্রি তামিল ও তেলেগুর কোনো সিনেমা তালিকায় স্থান পায়নি।

ফিপরেস্কি-ইন্ডিয়ার ৩০ জন সদস্যের গোপন ভোটে প্রথম স্থান অধিকার করে সত্যজিৎ রায়ের ১৯৫৫ সালে মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্র 'পথের পাঁচালী'। বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের বিখ্যাত উপন্যাসকে সুনিপুণভাবে সিনেমার পর্দায় তুলে ধরেছিলেন সবার প্রিয় 'মানিকদা'। সত্যজিৎ রায়ের অপু ট্রিলজি-র প্রথম চলচ্চিত্র ছিল এটি। সত্যজিতের এ সিনেমার প্রশংসা করেছেন সারা বিশ্বের খ্যাতনামা সব চলচ্চিত্র নির্মাতারা। ১১টি আন্তর্জাতিক পুরস্কার রয়েছে 'পথের পাঁচালী'র ঝুলিতে।

তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ঋত্বিক ঘটকের মাস্টারপিস ১৯৬০ সালের চলচ্চিত্র 'মেঘে ঢাকা তারা'। মৃণাল সেনের ১৯৬৯ সালের সিনেমা 'ভূবন সোম' রয়েছে তিন নম্বরে। চার নম্বরে রয়েছে মালয়ালাম ছবি 'এলিপাত্থায়ম' (The Rat Trap)। ১৯৮১ সালে পরিচালক আদুর গোপলাকৃষ্ণন নির্মাণ করেছিলেন এই সিনেমা। গিরীশ কাশারাভিলি-র সিনেমা 'ঘাটাশ্রাদ্ধা' রয়েছে পঞ্চম স্থানে। তার ঠিক পরেই ছয় নম্বরে রয়েছে হিন্দি সিনেমা 'গরম হাওয়া'।

তালিকার সাত নম্বরে আবার সত্যজিৎ- তাঁর আরেক বিখ্যাত সিনেমা 'চারুলতা'র কারণে। শ্যাম বেনেগালের 'অঙ্কুর', গুরু দত্ত-র ১৯৫৪ সালের সিনেমা 'পেয়াসা' আর ১৯৭৫ সালের ব্লকব্লাস্টার সিনেমা 'শোলে' রয়েছে যথাক্রমে আট, নয় ও দশ নম্বরে।

উল্লেখ্য, স্বাধীন ভারতে নির্মিত পথের পাঁচালী ছিল প্রথম চলচ্চিত্র, যা আন্তর্জাতিক মনোযোগ টানতে সক্ষম হয়েছিল। এটি ১৯৫৫ সালে শ্রেষ্ঠ চলচ্চিত্র বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার, ১৯৫৬ কান চলচ্চিত্র উৎসবে শ্রেষ্ঠ মানবিক দলিল পুরস্কারসহ বহু পুরস্কার লাভ করে, যার ফলে সত্যজিৎ রায়কে ভারতের সর্বশ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতাদের মধ্যে একজন বলে গণ্য করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ