Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

কবি নজরুল ইসলামের বিস্ময়কর সৃষ্টি ‘বিদ্রোহী’ কবিতা বরিশাল সংস্কৃতি কেন্দ্রের আলোচনায় প্রিন্সিপাল আ. খা. মো. আবদুর রব

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০২২, ৫:০৩ পিএম

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ‘বিদ্রোহী’ কবিতার শতবর্ষপূর্তি পলিত হল তার স্মৃতিধণ্য বরিশালে। এ উপলক্ষে শুক্রবার বরিশাল সংস্কৃতি কেন্দ্র আয়োজিত এক অনুষ্ঠানের প্রধান আলোচক বরিশাল বিএম কলেজ বাংলা বিভাগের সাবেক চেয়ারম্যান প্রিন্সিপাল আ. খা. মো. আবদুর রব বলেছেন, ‘বিদ্রোহী’ কবিতাটি কবি নজরুলের বিস্ময়কর প্রতিভার অনন্য উদাহরণ । যা যুগের পর যুগ, শতাব্দীর পর শতাব্দী মানুষের মনের মণিকোঠায় অম্রান হয়ে থাকবে। এই কবিতায় জাতীয় কবি শোষক ও অন্যায়ের বিরুদ্ধে যে হুংকার দিয়ে মজলুমের মনের কথার প্রতিধ্বনি করেছেন- তা যেন সকল মানুষেরই মনের কথা।

মানবতার পক্ষে এমন সাহসী উচ্চারণ বাংলা সাহিত্যে আর কেউ করতে পারেনি বলেও জনান অধ্যাপক অঅবদুর রব। তিনি বলেন, কবিতাটি পাঠ করলে নজরুলের অবারিত পান্ডিত্যের কথা অনুধাবন করা যায়। তিনি বিভিন্ন ধর্মের যেসব মিথ এই ‘বিদ্রোহী’ কবিতায় ব্যবহার করেছেন- তা গভীর অধ্যয়ন ব্যতিত কারো পক্ষে লেখা ও বোঝা সম্ভব নয় বলেও মন্তব্য করে এ প্রবীন শিক্ষক।
শুক্রবার বরিশাল সংস্কৃতি কেন্দ্র আয়োজিত অনুষ্ঠানের মূখ্য আলোচক ও প্রধান অতিথির বক্তব্যে অধ্যক্ষ আ.খা.মো. আবদুর রব এসব কথা বলেন। এসময় তিনি- বিশ^ সাহিত্যে ‘বিদ্রোহী’ কবিতার অনন্য অবদান নান্দনিকভাবে বিশ্লেষণ করেন।

নজরুলের ‘বিদ্রোহী’ কবিতার শতবর্ষকে ঘিরে সারাদেশে বছরব্যাপি যেসব কাজ হয়েছে তা গণমানুষের কাছে পৌঁছে দেয়ার আহবান জানান বক্তারা।
বরিশাল সংস্কৃতি কেন্দ্রের সহ সভাপতি মো. আবদুল হাইয়ের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ‘মুক্তবুলি’ ম্যাগাজিনের প্রকাশক ও সম্পাদক আযাদ আলাউদ্দীন। সহকারি পরিচালক সাঈদ মাহফুজের সঞ্চালনায় অনুষ্ঠানে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সাংস্কৃতিক সংগঠক তৈয়বুর রহমান আজাদ, বিশিষ্ট লেখক ও গবেষক মাহমুদ ইউসুফ, সৈয়দ ওয়ালিদুর রহমান বক্তব্য রাখেন ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ