Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

দক্ষিণাঞ্চলে ডেঙ্গু রোগীর সংখ্যা হাজার ছাড়িয়েছে

একদিনেই নতুন আক্রান্ত ৭২

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০২২, ৪:৫০ পিএম

দক্ষিণাঞ্চলেও ডেঙ্গুর ঝুঁকি ক্রমশ বাড়ছে । গত ২৪ এ অঞ্চলে আরো ৭২ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। এরমধ্যে বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ৩৬ জনকে ভর্তি করা হয়েছে। হাসপাতালটিতে এখন ৭০ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন। ইতোমধ্যে দক্ষিণাঞ্চলের বিভিন্ন এলাকায় শনাক্ত ডেঙ্গু রোগীর সংখ্যা হাজার ছাড়িয়েছে। মারা গেছেন ৫জন। বরিশাল বিভাগীয় স্বাস্থ্য দপ্তর ইতোমধ্যে ডেঙ্গু রোগীর সংখ্যা বৃদ্ধি নিয়ে উদ্বেগ প্রকাশ করে প্রশাসন ও বিভিন্ন পৌরসভা ও সিটি করপোরেশনকে সতরক করেছে।

বিভাগীয় স্বাস্থ্য দপ্তরের উপ-পরিচালক শ্যামল কৃষ্ণ মন্ডল আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় বরিশাল সহ দক্ষিণাঞ্চলে ডেঙ্গু ঝুঁকির আশংকার কথা বলেছেন সাংবাদিকদের । তবে বিভাগের দুটি মেডিকেল কলেজ হাসপাতাল ছাড়াও জেলা ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডেঙ্গু আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবা দেয়ার প্রস্তুতির কথাও বলেছেন তিনি। কোভিড-১৯ ও ডায়রিয়ার মত ডেঙ্গু রোগীর চিকিৎসায়ও স্বাস্থ্য বিভাগ যথাযথ প্রস্তুতি নিয়ে রেখেছে বলে জনান তিনি। দক্ষিণাঞ্চলের ৬ জেলার সিভিল সার্জন এবং ৪২ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাদের এ বিষয়ে বাড়তি সতর্ক থাকার নির্দেশ দেয়া হয়েছে। আক্রান্তদের মধ্যে কেউ গুরুতর হলে তাদের বিশেষায়িত হাসপাতালে পাঠানোরও নির্দেশ দেয়া হয়েছে। পাশাপাশি ডেঙ্গুর লক্ষন দেখলে অক্রান্তেদের দ্রুত হাসপাতাল বা চিকৎসকের চেম্বারে হাজির হতে পরামর্শ দেয়া হয়েছে।
বরিশাল বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হুমায়ুন শাহীন খান সাংবাদিকদের বলেছেন, এভাবে রোগী বাড়তে থাকলে সামাল দেয়া কঠিন হতে পারে। ডেঙ্গু থেকে রক্ষায় মশক নিধন কার্যক্রম জোরদারের ওপর গুরুত্বরোপ করেন তিনি। এ জন্য স্থানীয় সরকার মন্ত্রনালয়কে ব্যবস্থা নেয়ার পরামর্শ দেয়া হয়েছে বলেও জানান তিনি।

পটুয়াখালীতে গত ২৪ ঘণ্টায় শনাক্ত ৫ জন রোগী হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। এখন পর্যন্ত পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতালে ৯০ জন রোগী চিকিৎসা নিয়েছেন। সুস্থ হয়েছেন ৮৫ জন।
গত ২৪ ঘন্টায় দ্বিতীয় সর্বোচ্চ ৯ রোগী শনাক্ত হয়েছে পিরোজপুরে । এ জেলা হাসপাতালে বর্তমানে ৩২ জন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। হাসপাতালটিতে ডেঙ্গু আক্রান্ত ১৯৯ জন রোগী চিকিৎসা নিয়েছেন ইতোমধ্যে। বরিশাল সদর হাসপাতালেও গত ২৪ ঘন্টায় ৬ জন সহ বর্তমানে ১৫ জন রোগী চিকিৎসাধীন রয়েছে। এ হাসপাতালে ইতোমধ্যে ৮৩ জন চিকিৎসা নিয়েছেন। বরগুনা জেলা হাসপাতালেও গত ২৪ ঘন্টায় ৭ জন সহ চিকিৎসাধীন রয়েছেন ২০ জন ডেঙ্গু রোগী। ইতোমধ্যে বরগুনায় ১৬৪ জন রোগী চিকিৎসা নিয়েছেন। ঝালকাঠিতে গত ২৪ ঘন্টায় ৫ জন সহ বর্তমানে ৭ জন চিকিৎসাধীন রয়েছেন। মোট চিকিৎসা নিয়েছেন ৩৮ জন। ভোলা জেলা হাসপাতালে ২৪ ঘন্টায় ৩ জন সহ চিকিৎসাধীন রয়েছেন ৬ জন। দ্বীপ জেলাটিতে ইতোমধ্যে ৮৩ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে।

সমগ্র দক্ষিণাঞ্চল যুড়েই করোনা আর ডায়রিয়ার পরে এখন ডেঙ্গু আতঙ্ক। দুটি মেডিকেল কলেজ ও ৬ জেলা হাসপাতালে বর্তমানে ১৬০ জনের মত ডেঙ্গু রোগী চিকিৎসাধী। চলতি বছরের জানুয়ারী থেকে ২০ অক্টোবর পর্যন্ত বরিশাল বিভাগের ৬ জেলায় ১ হাজার ১২৬ জন ডেঙ্গু আক্রান্তের মধ্যে ৯৬৪ জন চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডেঙ্গু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ