Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

উটপাখির মতো সত্যকে লুকিয়ে রেখে ঝড় থামানো যাবে না

সরকারের প্রতি মির্জা ফখরুলের হুঁশিয়ারি

| প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দেশে বিচারবহির্ভূত হত্যাকান্ডের বিষয়ে আইনমন্ত্রীর দেয়া বক্তব্যের সমালোচনা করে বিএনপি বলেছে, সরকার ‘উটপাখির মতো’ সত্যকে লুকিয়ে রাখছে; তাতে তো ঝড় থেমে যাবে না। গতকাল রোববার বিকালে এক আলোচনা সভায় দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই অভিযোগ করেন।
তিনি বলেন, আইনমন্ত্রী বলেছেন, তার সরকার বিনা বিচারে হত্যায় বিশ্বাস করে না। যদি কেউ এটা করে, সেটা যদি তাদের নজরে আনা হয়, চরম অ্যাকশন নেয়া হবে, কঠিন ব্যবস্থা নেয়া হবে। আমরা দেখছি, প্রতিদিন বিনাবিচারে হত্যা করে ফেলে রাখা হচ্ছে, বলা হচ্ছে ক্রসফায়ারে মারা গেছে- কোন বিচার নেই, গুম করে দেয়া হচ্ছে- কোন বিচার নেই, জঙ্গির নাম করে তাদেরকে হত্যা করা হচ্ছে- কোনো বিচার নেই।
মির্জা ফখরুল ইসলাম বলেন, সরকারি দল বা সরকারের মন্ত্রীরা যদি উটপাখির মতোর সত্যকে লুকিয়ে রাখার জন্য বালুর মধ্যে মাথা ডুবিয়ে রাখেন, তাতে তো ঝড় থেমে যাবে না। আজকে এরা সত্যকে লুকিয়ে রাখতে চাইছেন, এড়িয়ে যেতে চাইছেন, জনগণের যে ক্ষোভ-দুঃখ-বেদনা-যন্ত্রণা, তাকে এড়িয়ে গিয়ে জনগণকে পুরোপুরি বোকা বানাতে চাচ্ছেন। এতে করে শেষ রক্ষা করা যায় না, ইতিহাস তা বলে না।
ঢাকা রিপোর্টার্স ইউনিটি কার্যালয়ে ২০ দলীয় জোটের অন্যতম শরিক সাম্যবাদী দলের উদ্যোগে ‘১৯৭৩ সালের ১১ ডিসেম্বর তানোরে নিহত শহীদ বিপ্লবীদের স্মরণে এই আলোচনা সভা হয়।
‘গুম’ হওয়ার বিষয়ে একটি জাতীয় দৈনিকের প্রকাশিত পরিসংখ্যান তুলে ধরে বিএনপি মহাসচিব বলেন, আজকের একটি পত্রিকায় এসেছে, গত তিন বছরে ৪২২ জনকে গুম করে দেয়া হয়েছে, তাদের কোনো খবর নেই। এভাবে শত শত মানুষ গুম করা হয়েছে। ২০১৩ সালে আমাদের ছাত্র নেতা পিন্টুকে তুলে নিয়ে যাওয়া হয়েছে, আজ পর্যন্ত পাওয়া যায়নি। আমরা অসংখ্য বার তাদের কথা বলেছি, তাদের পরিবারকে মিডিয়ার সামনে এনেছি। তাদের কথা প্রচার করার পর গোটা জাতি কেঁদেছে। তবুও এদের বিবেক জাগ্রত হয় না। এরা তাদের অবৈধ ক্ষমতার যে লিপ্সা আজকে তাদেরকে অন্ধ করে রেখেছে, তারা সত্যটাকে উপলব্ধি করতে পারছে না।
পৃথিবী পাল্টাচ্ছে মন্তব্য করে বিএনপির মহাসচিব বলেন, ‘কাল রাতে টেলিভিশনে দেখছিলাম- দি ওয়াল্ড ইজ টেকিং রাইট- ডান দিকে যাচ্ছে। এক-একটা দেশ থেকে অনেকে নির্বাচিত হয়ে আসছেন, তারা মানুষের যে মৌলিক বিষয়গুলো তা তুলে ধরতে চান। লিবারেল ডেমোক্রেন্সি যেটা। উদারপন্থী রাজনীতি গণতন্ত্র যেটা আমরা বিশ্বাস করি যে, সাধারণ মানুষের যে শাসন সেটা লিবারেল ডেমোক্রেসির মধ্য দিয়ে প্রতিষ্ঠিত হয় যেখানে সব মানুষ কথা বলতে পারে।
মির্জা ফখরুল ইসলাম বলেন, শুধুমাত্র এলিটদের শাসন নয়, শুধুমাত্র উচ্চ পর্যায়ের মানুষের শাসন নয়, সাধারণ খেটে খাওয়া মানুষের শাসন- সেটাই আমরা চাই। আমর গণতন্ত্র চাই, আমরা মানুষের মতো বেঁচে থাকতে চাই। শুধুমাত্র কিছুসংখ্যক লোকের বেঁচে থাকার জন্য সাধারণ মানুষকে শোষিত হতে দিতে চাই না।
দেশের বর্তমান অবস্থা থেকে উত্তরণে ‘ভোটের অধিকার ও গণতন্ত্র ফিরিয়ে আনতে’ সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহবানও জানান তিনি।
তিনি বলেন, আমরা অত্যন্ত গ্রহণযোগ্য একটা নির্বাচন চাই, যেখানে সব দল অংশগ্রহণ করবে, তার মধ্য দিয়ে জনগণের সরকার প্রতিষ্ঠা আমরা করতে চাই। ২০ দলের আন্দোলন ক্ষমতায় যাওয়ার জন্য নয়, ২০ দলের আন্দোলন সরকারের যাওয়ার জন্য নয়, জনগণের সেই অধিকারকে ফিরিয়ে নেয়ার জন্য আমাদের এই আন্দোলন। আসুন আমরা এক হই।
সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক সাঈদ আহমেদের সভাপতিত্বে আলোচনা সভায় ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি) চেয়ারম্যান ফরিদুজ্জামান ফরহাদ, ন্যাপ-ভাসানীর চেয়ারম্যান আজহারুল ইসলাম, জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা) সাধারণ সম্পাদক লুৎফর রহমান, যুব দলের যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল প্রমুখ বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মির্জা ফখরুল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ