Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নোয়াখালীতে দুদকের মামলায় দলিল লিখক গ্রেফতার

নোয়াখালী ব্যুরো | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০২২, ৬:১৯ পিএম

দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা এক মামলায় সদর সাব-রেজিস্ট্রার কার্যালয়ে দলিল লিখক জামাল উদ্দিনকে (৪০) গ্রেফতার করেছে দুদক। গ্রেপ্তারকৃত জামাল উদ্দিনের বিরুদ্ধে তার অপর সহযোগিদের সহযোগিতায় ৭০লাখ টাকা আত্মসাতের মাধ্যমে সরকারের ১লাখ ১২হাজার ৩২০টাকা রাজস্ব ফাঁকি দেওয়ার অভিযোগ রয়েছে।

বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টার দিকে জেলা শহর মাইজদীর পুলিশ কেজি স্কুলের সামনে থেকে তাকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃত জামাল উদ্দিন জেলার সদর উপজেলার উত্তর ওয়াপদা এলাকার পূর্ব শুল্লাকিয়া গ্রামের হাজী আবদুল মান্নানের ছেলে।

দুদক জেলায় কার্যালয়ের তথ্যমতে, জেলার সুবর্ণচর উপজেলার আব্দুল্যাহ মিয়ার হাটের মেসার্স জননী ট্রেডার্স এর মালিক শাহাজাহান নিজের পাইকারি ব্যবসা বাড়ানোর জন্য ২০১৪ সালের ১০ সেপ্টেম্বর পঞ্চান্ন লাখ টাকা ঋণের জন্য উত্তরা ব্যাংক লিঃ সোনাপুর শাখার ব্যবস্থাপক বরাবর একটি আবেদন করেন। আবেদেনের প্রেক্ষিতে ব্যাংকের প্রধান কার্যালয় থেকে তার পঞ্চাশ লাখ টাকা ঋণ অনুমোদন করা হয়। পরবর্তীতে ৪৭.৩৫ শতাংশ জমি বন্ধক রেখে তাকে পঞ্চাশ লাখ টাকা ঋণ দেওয়া হয়। পরে ৯.৬৫ শতাংশ আবাসিক জমির ওপর নির্মিত এক তলা বিশিষ্ট একটি বাড়ি বন্দক দিয়ে পুনঃরায় ২০১৬ সালের ৩০ নভেম্বর একই ব্যাংকে ৭০লাখ টাকার আবেদন করলে তাও অনুমোদন হয়। কিন্তু পরে ব্যাংক সে ৯.৬৫ শতাংশ জায়গা দেখতে গেলে জানতে পারেন জমির মালিক, দলিল লিখক জামালসহ ৪-৫জন তাদের নিজেদের মধ্যে যোগসাজশ করে প্রতারণার মাধ্যমে বিক্রিকৃত জায়গা ও ভবন ব্যাংককে দেখিয়ে ৭০লাখ টাকা ঋণ নিয়ে আত্মসাৎ করেছে। আর এ কাজে জামালের সহযোগিতার কারনে সরকার ১লাখ ১২হাজার ৩২০টাকা রাজস্ব হারিয়েছে।

দুদক নোয়াখালীর সহকারি পরিচালক সুবেল আহমেদ জানান, ৭০লাখ টাকা আত্মসাতের ঘটনায় মানিলন্ডারিং প্রতিরোধ আইন ২০১২ এর ৪(২) ধারায় ২০২১ সালের ৩০ডিসেম্বর দুদক জেলা কার্যালয়ে একটি মামলা দায়ের করা হয়, মামলা নং-০৪। ওই মামলায় অভিযুক্ত আসামি দলিল লিখক জামাল উদ্দিনকে গ্রেপ্তার করা হয়েছে। মামলার অপর আসামিদের গ্রেপ্তারের চেষ্টা চলছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ