Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ড্রাইভিং শেখাতে গিয়ে প্রাণ গেল ৪ যাত্রীর

অন্যত্র নিহত আরো ৫

| প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

কক্সবাজার অফিস : সুপারভাইজারকে ড্রাইভিং শেখাতে গিয়ে প্রাণ গেল চার যাত্রীর। আরো অহত হয়েছে অর্ধশত মানুষ। গতকাল কক্সবাজার-চট্টগ্রাম মহাসড়কের রামুর রশিদনগর গ্যারেজ এলাকায় সুপারভাইজারকে ড্রাইভিং শেখাতে গিয়ে ইউনিক পরিবহনের যাত্রীবাহী বাস (ঢাকা মেট্রো ব-১৪-০১০৫) উল্টে  এই দুর্ঘটনা ঘটে। এতে নারীসহ চার যাত্রী নিহত হয়েছে। আহত হয়েছেন আরো অর্ধশত।
নিহতরা হলেনÑ ভৈরব জেলার বাসিন্দা মো: কাশেম (৪২), চকরিয়া উপজেলার পূর্বভেওলার মৃত কবির আহামদের স্ত্রী নূরুন্নাহার (৪০), পেকুয়া উপজেলার টৈটং ইউনিয়নের মো: শফিকের স্ত্রী রাজিয়া সুলতানা (২২) ও কুতুবদিয়ার উপজেলার লেমশিখালী ইউনিয়নের মৃত এবাদুল্লাহর ছেলে মো: ফারুক (২০)।  রোববার বেলা দেড়টার দিকে এ দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনা কবলিত গাড়িটি ঘটনাস্থলে রয়েছে। ঘটনার জন্য চালককে দায়ী করছেন যাত্রীরা। রোববার রাত ৮টায় রিপোর্ট লেখাকালে নিহতদের মধ্যে দুইজনের লাশ জেলা সদর হাসপাতাল মর্গে রাখা হয়। তাদের স্বজনেরা লাশের জন্য হাসপাতালে পৌঁছে।  
এদিকে মর্মান্তিক এই সড়ক দুর্ঘটনায় পাঁচ মাসের শিশুসহ আহত হয়েছে অন্তত ৪০ জন। জেলা সদর হাসপাতালে চিকিৎসাধীন আহত কয়েকজনের নাম ও পরিচয় পাওয়া গেছে। তারা হচ্ছেনÑ চকরিয়া উপজেলার ডুলাহাজারা এলাকার জামাল উদ্দিন (৭০), রংমহল এলাকার মনির আলম (৩৬), টেকনাফ সদরের গোদারবিল এলাকার আবুল হোসেন (৫০), তার মেয়ে উম্মে কুলসুম (৮), উম্মে হাবিবা (৪), চট্টগ্রামের পটিয়া  বড়লিয়া এলাকার উত্তম মল্লিক (২২), বরগুনা আমতলি এলাকার ইঞ্জিনিয়ার আবদুল হাকিম (২২), আবদুল্লাহ আল মাহমুদ সুমন (৩৬), মেহেদী হাসান (১৮), মোহাম্মদ শোয়াইব (২১), মো: জালাল (২৭), সাকিব (১৪), ছাবের আহমদ (৩৫), জান্নাতুল মাওয়া (৫মাস) রিয়াজ মোস্তফা (৪), আবদুল আলীম (৩০), নুরুল আমিন (৬০), (২২), মুবিনুল হক (৪৮), ছৈয়দ উল্লাহ (৩২), রেজাউল কাদের (২৫), তসলিম বেগম (৩৫)। বাকিদের নাম ও পরিচয় পাওয়া যায়নি।
আহত যাত্রী আবদুল্লাহ আল মাহমুদ সুমন বলেন, গাড়ি চলন্ত অবস্থায় ড্রাইভিং শেখানোর জন্য সুপারভাইজারকে চালকের আসনে বসানোর সাথে সাথে বিকট শব্দে গাড়িটি উল্টে যায়। আমি গাড়ির ৩ নম্বর সিটে বসা ছিলাম। চালককে বলতে না বলতেই এই দুর্ঘটনা ঘটে যায়।
সুমন নিজেকে মানবাধিকারকর্মী পরিচয় দিয়ে বলেন, দুর্ঘটনার জন্য চালকই সম্পূর্ণ দায়ী। এ জন্য আমি ব্যক্তিগতভাবে আইনি ব্যবস্থা নেব।  
দুর্ঘটনার বিষয়ে তিনি বলেন, আমি একটু তন্দ্রাচ্ছন্ন ছিলাম। হঠাৎ বিকট শব্দে গাড়িটি উল্টে যায়। চারিদিকে চিৎকার ছাড়া আর কিছুই শুনিনি। পরে দেখি, আমাকে হাসপাতালে আনা হয়।
আহত আরেক যাত্রী আবুল হোসেন চট্টগ্রামে একটি মাদরাসায় চাকরি করেন। মেয়ে উম্মে কুলসুম ও উম্মে হাবিবাকে নিয়ে টেকনাফে বাড়িতে আসছিলেন। পথে দুর্ঘটনার শিকার হয়ে আর বাড়ি যাওয়া হলোনা। হাসপাতালের বিছানায় দুই মেয়েকে বুকে নিয়ে কাতরাচ্ছেন তিনি। একইভাবে অন্যান্যদের আর্তচিৎকারে পুরো হাসপাতাল অঙ্গন ভারী হয়ে ওঠেছে।
রামু তুলাতলী হাইওয়ে পুলিশের পরিদর্শক আবদুল আওয়াল জানান, চট্টগ্রাম থেকে কক্সবাজারের দিকে আসা ইউনিক পরিবহনের একটি বাস সড়ক দেবে গিয়ে খাদে পড়ে যায়। এতে বাসে থাকা থাকা যাত্রীদের মধ্যে চারজন নিহত হয়েছে।
তিনি জানান, দুর্ঘটনার পরপরই উদ্ধার অভিযানে নামেন ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স টিম পুলিশ, বিজিবি ও সেনাবাহিনী। তারা যৌথভাবে চালানো দীর্ঘ পাঁচ ঘণ্টা উদ্ধার কার্যক্রম চালিয়ে গাড়ির ভেতর থেকে যাত্রীদের উদ্ধার করে। এদের মধ্যে চারজনের মৃত্যু হয়েছে।
দমকল বাহিনী কক্সবাজার স্টেশন ইনচার্জ মো: আবদুল মজিদ জানান, বিজিবি-সেনাবাহিনী ও অন্যদের সহযোগিতায় অনেক চেষ্টারপর ৫টার দিকে দুর্ঘটনা কবলিত বাসটি সরানো সম্ভব হয়। বাসের বড়ি কেটে উদ্ধারকরা যাত্রীদের যে যেভাবে পেরেছে, হাসপাতালে নিয়ে গেছে।
ঝিনাইদহে ২ জন নিহত
ঝিনাইদহ জেলা সংবাদদাতা : ঝিনাইদহের হরিণাকু-ু ও শৈলকুপায় রোববার পৃথক সড়ক দুর্ঘটনায় দুইজন নিহত হয়েছেন। সদর উপজেলার আমতলা ও শৈলকুপা উপজেলার চাঁদপুর নামক স্থানে এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন ঝিনাইদহ শহরের কলাবাগান এলাকার রফিকুল ইসলাম (৪০) ও কুষ্টিয়া কুমারখালী উপজেলার তোরাব আলী (৬৫)। শৈলকুপা থানার ওসি তরিকুল ইসলাম জানান, রোববার বেলা ১১টার দিকে রফিকুল মোটরসাইকেলে করে ঝিনাইদহ থেকে গাড়াগঞ্জের দিকে যাচ্ছিলেন। পথে চাঁদপুর এলাকায় নিয়ন্ত্রণ হারিয়ে মোটরসাইকেল থেকে রাস্তায় পড়ে গুরুতর আহত হন তিনি। খবর পেয়ে শৈলকুপা ফায়ার সার্ভিসের কর্মীরা রফিকুলকে উদ্ধার করে ঝিনাইদহ সদর হাসপাতালে নিলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। অপর দিকে, ঝিনাইদহ সদর থানার ওসি হরেন্দ্রনাথ সরকার জানান, সকালে শ্যালো ইঞ্জিন চালিত আলমসাধুতে করে ঝিনাইদহ যাচ্ছিলেন তোরাব আলী। পথে আমতলা এলাকায় এলে গায়ের চাদর আলমসাধুর চাকায় জড়িয়ে গেলে তিনি রাস্তায় পড়ে আহত হন। এ অবস্থায় স্থানীয়রা তোরাব আলীকে উদ্ধার করে ঝিনাইদহ সদর হাসপাতালে ভর্তি করে। সেখানে চিকিৎসাধীন অবস্থায় রোববার সকালে মারা যান।
বাগেরহাটে বাসের ধাক্কায় ২ জন নিহত
বাগেরহাট  জেলা সংবাদদাতা: বাগেরহাটের মোল্লাহাটে বাসের ধাক্কায় দুই অটোযাত্রী নিহত হয়েছেন। রোববার দুপুরে মোল্লাহাট উপজেলার মাদরাসা ঘাট এলাকায় বাগেরহাট-মাওয়া মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে।
এরা হলেনÑ মোল্লাহাটের গাওলা গ্রামের চিত্তরঞ্জন রায় (৮০) এবং ফকিরহাট উপজেলার আট্রাকি গ্রামের মো: নজরুল শেখের ছেলে ইমরান শেখ (২২)।
বাগেরহাটের কাটাখালী হাইওয়ে থানার উপ-পরিদর্শক (এসআই) জামাল উদ্দিন বলেন, দুপুরে খুলনা থেকে মাদারীপুরগামী একটি যাত্রীবাহী বাস মহাসড়কের মাদরাসা ঘাট এলাকায় ব্যাটারি চালিত একটি ইজিবাইকে পেছন থেকে ধাক্কা দেয়। এতে ইজিবাইকের চালক যাত্রীসহ তিন জন গুরুতর আহত হয়। তাদের উদ্ধার করে ফকিরহাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়া হলে চিকিৎসকরা চিত্তরঞ্জন রায়কে মৃত ঘোষণা করেন। অপর দু’জনকে উন্নত চিকিৎসার জন্য খুলান মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।
মধুখালীতে নিহত ১ আহত ৫
মধুখালী (ফরিদপুর) উপজেলা সংবাদদাতা : মধুখালীতে সড়ক দুর্ঘটনায় একজন নিহত  পাঁচজন আহত হয়েছে।
গতকাল রোববার সন্ধ্যা সাড়ে ৬টায়  উপজেলার ঢাকা-খুলনা মহাসড়কের আড়কান্দি নামক স্থানে সড়ক দুর্ঘটনায় একজন নিহত ও পাঁচজন আহত হয়েছে। পুলিশ সূত্রে জানা গেছে, দাঁড়িয়ে থাকা  মধুখালী গামি একটি যাত্রিবাহী মাহেন্দ্রকে ঢাকা গামি রয়েল এক্সপ্রেসের একটি যাত্রিবাহী পরিবহন পেছন ধাক্কা দিলে এ দুর্ঘটনা ঘটে।
উপজেলার দরিবাজার আড়কান্দি গ্রামের মৃত হারান সেকের পুত্র আ: সালাম সেক (৫৫)  ঘটনাস্থলেই নিহত হন । আহতরা হলেনÑ উপজেলার মোল্লাডাঙ্গি গ্রামের মুক্তার হোসেনের পুত্র তরিকুল (২৫), বন্দর গ্রামের ঝন্টু সাহার পুত্র হৃদয় সাহা (১৫), হরেন সাহার পুত্র মিহির সাহা (৫০), দরিবাজার আড়কান্দি গ্রামের বুদোই সেকের পুত্র নিজাম সেক (৫৫), পশ্চিম গাড়াখোলা গ্রামের কুদ্দুস সেকের পুত্র  দিপু সেক (২৬)। আহতরা সবাই মধুখালী সদর হাসপাতালে চিকিৎসাধীন আছেন। ঘাতক  বাসটি পুলিশ আকট করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ