Inqilab Logo

শনিবার, ০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ যিলহজ ১৪৪৫ হিজরী

৬ জনের মৃত্যু

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখা কমলেও মৃত্যু থাকছেই না। গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়ে ৬ জনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত দেশে করোনায় মোট মৃত্যু হয়েছে ২৯ হাজার ৪০৮ জনের। এদিন নমুনা পরীক্ষায় নতুন করে শনাক্ত হয়েছেন ২৮৭ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২০ লাখ ৩৩ হাজার ১১৯ জন। গতকাল মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনা বিষয়ক এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, সারাদেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৮৮২ টি ল্যাবে ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৪ হাজার ১১১টি এবং মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৪ হাজার ১২০টি। এ পর্যন্ত দেশে নমুনা পরীক্ষা হয়েছে এক কোটি ৪৯ লাখ ৫৬ হাজার ৮১৯টি। এতে বলা হয়, ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গ বিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৫৫৪ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৯ লাখ ৭৫ হাজার ৪০৬ জন।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হার ৬ দশমিক ৯৭ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৫৯ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ১৬ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৫ শতাংশ। ২৪ ঘণ্টায় মৃত ৬ জনের মধ্যে ৫ জন পুরুষ এবং একজন মহিলা রয়েছেন। তাদের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ২ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে একজন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে একজন রয়েছেন। মৃত ৬ জনের মধ্যে ঢাকা বিভাগের একজন, চট্রগ্রাম বিভাগের ২ জন, রাজশাহী বিভাগের ২ জন এবং ময়মনসিংহ বিভাগে একজন আছেন। মৃত ৬ জনের সবাই সরকারি হাসপাতালে মারা যান। এতে আরো জানানো হয়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ৪২ জন এবং আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৩২ জন। এ পর্যন্ত মোট আইসোলেশনে এসেছেন ৪ লাখ ৫১ হাজার ৫০০ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র পেয়েছেন ৪ লাখ ২১ হাজার ৩০১ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ৩০ হাজার ১৯৯ জন। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, ২০২০ সালের ৮ মার্চ দেশে করোনা ভাইরাসের প্রথম রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। পরবর্তীতে গত আড়াই বছরে কয়েক দফায় করোনার ঢেউ আসে। তবে টিকা কার্যক্রম জোরদার হওয়ায় এখন শনাক্তের হার কমে গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ