Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

বগুড়ায় যমুনার পানি বেড়ে সারিয়াকান্দির নিম্নাঞ্চল প্লাবিত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০২২, ৯:৪৬ পিএম

বগুড়া জেলায় যমুনা নদীর পানি বৃদ্ধির ফলে সারিয়াকান্দির চরাঞ্চল ও নিম্নাঞ্চলের প্রায় ১১১ হেক্টর জমির ফসল পানিতে ডুবে গেছে। যমুনার পানি বৃদ্ধি পেলেও এখন বিপসীমা অতিক্রম করতে করেনি। পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী আব্দুর রহমান আসপিয়া জানান, উজান থেকে আসা পানি ব্রহ্মপুত্র নদী দিয়ে এসে যমুনায় পড়েছে। তিনি জানান এ মুহুর্তে বন্যার আশংকা নেই।

পানি উন্নয়ন বোর্ডের কন্ট্রোল রুম জানিয়েছে ,যমুনা নদীর পানি সারিয়াকান্দি পয়েন্টে বিপদসীমা ১৬দশমিক ৭০ সেন্টিমিটার। মঙ্গলবার সকাল ৯ টায় ৯ মিটার নীচ দিয়ে প্রাবাহিত হয়ে এখন পানি ১৬ দশমিক ১০ সেন্টিমিটারে।আকশ্মিক এ পানি বৃদ্ধির ফলে বগুড়ার সারিয়াকান্দি উপজেলার নিম্নাঞ্চলে পানি ঢুকে পড়েছে। এতে স্থানীয় জাতের আমন গ্ইাঞ্জা ধান, মাসকলাই, বোনা মরিচ, ও ভুট্টা ক্ষতিগস্ত হয়েছে।

সারিয়াকান্দি উপজেলা কৃষি অফিসার আব্দুল হালিম জানান উপজেলার কুতুবপুর, চন্দনবাইসা, কামালপুর, কর্ণিবাড়ি কাজলার বেশ কিছু নিম্নাঞ্চলে পানি ঢুকে পড়ায় ১১১ হেক্টর জামির ফসল পানিতে ডুবে গেছে। নিম্নাঞ্চলের ১০০ হেক্টর আমন (স্থানীয় জাতের ) ধান, ৮ হেক্টর মাসকালই, ২ হেক্টর বোনা মরিচ, ১ হেক্টর ভূট্টার ক্ষতি হয়েছে। তবে ইতোমধ্যে পানি নামতে শুরু করেছে। চরাঞ্চলের পানি দ্রুত নেমে গেলে ক্ষতির আশংকা থাকবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ