Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

লটারী নিয়ে রিটার্নিং অফিসারের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ!

বরগুনা জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০২২, ৬:৫৮ পিএম

সমাপ্ত হওয়া জেলা পরিষদ নির্বাচনে রিটার্নিং অফিসার ও বরগুনা জেলা প্রশাসক একতরফাভাবে লটারির মাধ্যমে ২নং ওয়ার্ডের সাধারণ সদস্য পদের প্রতিদ্বন্দ্বী মোঃ আহুরুজ্জামান আলমাছ খানকে (হাতি) বিজয়ী ঘোষণা করেছেন বলে অভিযোগ পাওয়া গেছে। সোমবার রাত ৯টায় আমতলী সদর ইউনিয়ন পরিষদ কার্যালয়ে বরগুনা জেলা পরিষদ নির্বাচনে ২নং ওয়ার্ডের সাধারণ সদস্য পদপ্রার্থী মোঃ আবুল বাশার নয়ন (টিউবয়েল) সাংবাদিকদের কাছে এমন অভিযোগ করেন।

জেলা পরিষদ নির্বাচনের রিটার্নিং অফিসার ও বরগুনা জেলা প্রশাসক হাবিবুর রহমান জেলা পরিষদ আইন অনুযায়ী যথাযথ নিয়মে লটারির মাধ্যমে মোঃ আহুরুজ্জামান আলমাছ খানকে বিজয়ী ঘোষণা করা হয়েছে বলে তিনি জানান।

প্রতিদ্বন্দ্বী প্রার্থী মোঃ আবুল বাশার নয়ন তার লিখিত বক্তব্যে অভিযোগ করে বলেন, আমার প্রতিদ্বন্দ্বী প্রার্থী মোঃ আহুরুজ্জামান আলমাছ খানকে বিজয়ী ঘোষণা করতেই রিটার্নিং অফিসার একতরফা লটারি করেছেন। অবৈধ পন্থায় রিটার্নিং অফিসারের একতরফা লটারির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য তিনি প্রধান নির্বাচন কমিশনারের কাছে দাবি জানিয়েছেন।

লিখিত বক্তব্যে সদস্য প্রার্থী মোঃ আবুল বাশার নয়ন আরো জানান, বরগুনা জেলা পরিষদ নির্বাচনে ২নং ওয়ার্ডের সদস্য পদে আমি ও আমার প্রতিদ্বন্দ্বী প্রার্থী মোঃ আহুরুজ্জামান আলমাছ খান সমানসংখ্যক ৪৫টি করে ভোট পেয়েছি। দুই প্রার্থী সমানসংখ্যক ভোট পাওয়ায় প্রিজাইডিং অফিসার আমতলী উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ জিয়াউল হক মিলন বরগুনা জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা মোঃ হাবিবুর রহমানের সিন্ধান্ত অনুযায়ী জেলা পরিষদ নির্বাচন আইনের ২২ এর ৬ ধারায় তার কার্যালয়ে উভয় প্রার্থী ও তাদের এজেন্টের উপস্থিতিতে লটারির মাধ্যমে প্রার্থী বিজয়ী ঘোষনা করার সিদ্ধান্ত নেন।

নির্বাচন শেষে বিকাল সাড়ে ৪টায় বরগুনা জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসার হাবিবুর রহমান আমাকে ও আমার নির্বাচনী প্রধান এজেন্ট মাকসুদা আক্তার জোসনাকে না ডেকেই একতরফাভাবে লটারি দেন। ওই একতরফা লটারিতে রিটার্নিং অফিসার অনৈতিক সুবিধা নিয়ে আমার প্রতিদ্বন্দ্বী প্রার্থী মোঃ আহুরুজ্জামান আলমাছ খানকে বিজয়ী ঘোষণা করেছেন।

জেলা পরিষদ নির্বাচনী আইন অনুসারে সমান সংখ্যক ভোটের ক্ষেত্রে প্রার্থী ও এজেন্টদের উপস্থিতিতে লটারির বিধান থাকলেও তিনি ওই বিধান লঙ্ঘন করে একতরফাভাবে লটারি করেছেন। আমি রিটার্নিং অফিসারের এমন একতরফা লটারির মাধ্যমে আসা ফলাফল প্রত্যাখ্যান করছি।

টিউবওয়েল প্রতীকের প্রধান এজেন্ট সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান মোসাঃ মাকসুদা আক্তার জোসনা বলেন, রিটার্নিং অফিসার আমাকে ও আমার প্রার্থীকে না ডেকেই একতরফাভাবে লটারি করে মোঃ আহুরুজ্জামান আলমাছ খানকে বিজয়ী ঘোষণা করেছেন।

এসময় আরো উপস্থিত ছিলেন আমতলী সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ মোতাহার উদ্দিন মৃধা, ইউপি সদস্য জহিরুল ইসলাম মিলন, সাইদুল হক মাস্টার, সহকারী অধ্যাপক ইফতেখার আহম্মেদ তপন প্যাদা, শ্রমিক নেতা জহিরুল ইসলাম খোকন মৃধা, ব্যবসায়ী কামরুজ্জমান হিরু, সাবেক উপজেলা ছাত্রলীগ সভাপতি সাইফুল ইসলাম বাদল প্যাদা প্রমুখ।

উল্লেখ্য, বরগুনা জেলা পরিষদ নির্বাচনে ২নং ওয়ার্ডের সাধারণ সদস্য পদে চারজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। তারা হলেন মোঃ আবুল বাশার নয়ন মৃধা, মোঃ আহুরুজ্জামান আলমাস খান, অ্যাডঃ আরিফ উল হাসান আরিফ ও নাসির উদ্দিন হাওলাদার।

এর মধ্যে মোঃ আবুল বাশার নয়ন ৪৫ ও মোঃ আহুরুজ্জামান আলমাছ খান ৪৫ এবং অপর প্রার্থী অ্যাডঃ আরিফ উল হাসান আরিফ ১২ ভোট পেলেও নাসির উদ্দিন হাওলাদার কোন ভোট পাননি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ