Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শহীদ মিনারে মাসুম আজিজকে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০২২, ৫:২০ পিএম

সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক সংগঠন, সাংস্কৃতিক ব্যক্তিত্বসহ বিভিন্ন স্তরের মানুষ কেন্দ্রীয় শহীদ মিনারে শেষ শ্রদ্ধা জানালো একুশে পদকপ্রাপ্ত অভিনেতা মাসুম আজিজকে। মঙ্গলবার (১৮ অক্টোবর) বনশ্রীতে সকাল ৯টায় প্রথম জানাজা শেষে বেলা ১১টায় মাসুম আজিজের মরদেহ আনা হয় কেন্দ্রীয় শহীদ মিনারে। এখানে সর্বস্তরের মানুষের ভালোবাসা আর শ্রদ্ধায় সিক্ত হন তিনি।

সেখানে শ্রদ্ধা জানায় নাট্য সংগঠন ঢাকা পদাতিক, অভিনয় শিল্পী সংঘ, আরণ্যক নাট্যদল, বাংলাদেশ গণসংগীত সমন্বয় পরিষদ, উদীচী শিল্পীগোষ্ঠী, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন, সংস্কৃতি মন্ত্রণালয়, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, বাংলাদেশ যুব ইউনিয়ন, বাংলাদেশ আওয়ামী লীগ, চলচ্চিত্র পরিচালক সমিতি, খেলাঘর আসর, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ, ডিরেক্টর গিল্ডসসহ নানা সংগঠন।

কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন শেষে বাদ জোহর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয়। সেখান থেকে তার মরদেহ পাবনা নিয়ে যাওয়া হবে। বাদ এশা নিজ জন্মস্থান পাবনার নিজ গ্রামে চিরনিদ্রায় শায়িত হওয়ার কথা রয়েছে এই গুণী শিল্পীর।

বরেণ্য এ অভিনেতা বেশ কয়েক বছর ধরে ফুসফুস ক্যানসারে আক্রান্ত ছিলেন। কিন্তু গত জানুয়ারিতে তার এই রোগ ধরা পড়ে। এরপর কেমোথেরাপি ও রেডিও থেরাপি নিচ্ছিলেন তিনি। এর মধ্যে হঠাৎই শারীরিক অবস্থার অবনতি হলে তাকে গত সপ্তাহে ঢাকার স্কয়ার হাসপাতালে ভর্তি করা হয়। বৃহস্পতিবার (১৩ অক্টোবর) তার শারীরিক অবস্থার আরও অবনতি হলে লাইফ সাপোর্টে নেয়ার সিদ্ধান্ত নেন চিকিৎসকরা।

ক্যানসারের পাশাপাশি হৃদ্‌রোগে আক্রান্ত এই গুণী শিল্পী লাইফ সাপোর্টে থাকা অবস্থায় সোমবার (১৭ অক্টোবর) শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

মঞ্চ, টিভি নাটক ও সিনেমা সবখানেই অভিনয়ের দ্যুতি ছড়িয়েছেন মাসুম আজিজ। আশির দশকের মাঝামাঝি থেকে তিনি টিভিতে কাজ করেছেন। তার অভিনীত উল্লেখযোগ্য কয়েকটি নাটক হলো- ‘উড়ে যায় বকপক্ষী’, ‘সাকিন সারিসুরি’, ‘তিন গ্যাদা’, ‘দুই দুকুনে চার’ ইত্যাদি

বহু সিনেমায়ও অভিনয় করে প্রশংসিত হয়েছেন মাসুম আজিজ। ‘ঘানি’ সিনেমায় অভিনয় করে ২০০৬ সালে তিনি শ্রেষ্ঠ পার্শ্ব চরিত্রের অভিনেতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। চলতি বছর তাকে একুশে পদকে ভূষিত করে সরকার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ