Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জন্ম ও মৃত্যু নিবন্ধনে দেশসেরা যশোর

যশোর ব্যুরো : | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

অনলাইন জন্ম ও মৃত্যু নিবন্ধনে দেশ সেরা জেলা ও উপজেলার পুরস্কার পেয়েছে যশোর ও কেশবপুর। আর বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠ মণিরামপুর উপজেলা ও চৌগাছা পৌরসভা। এ কার্যক্রমে বিশেষ অবদান রাখায় শ্রেষ্ঠ উপপরিচালক হিসেবে পুরস্কৃত হয়েছেন যশোরের স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মো. হুসাইন শওকত। গতকাল সোমবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবসের আলোচনা সভা শেষে পুরস্কার বিতরণ করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম।
স্থানীয় সরকার বিভাগ যশোরের উপপরিচালক মো. হুসাইন শওকত বলেন, ২০২১ সালের জুলাই মাসে যশোরের অবস্থান খুলনা বিভাগে ছিলো দশম এবং সারাদেশে ৬৪তম। এ অবস্থা থেকে উত্তরণে অনলাইনে জন্ম ও মৃত্যু নিবন্ধনে জনপ্রতিনিধি, গ্রামপুলিশ, স্থানীয় জনগণকে সম্পৃক্ত করতে প্রতিটি ইউনিয়নে ব্যাপক প্রচারণা চালানো হয়। জনগণকে উদ্বুদ্ধ করতে বেশ কিছু উত্তম চর্চা গ্রহণ করা হয়। যার মধ্যে শিশু জন্মগ্রহণের সাথে সাথে অভিনন্দনপত্র ও উপহার সামগ্রী নিয়ে তাদের বাড়ি গিয়ে জন্ম নিবন্ধন করিয়ে ডিজিটাল সনদ প্রদান, কেউ মৃত্যু বরণ করলে তার বাড়িতে শোকবার্তাসহ ডিজিটাল মৃত্যু সনদ প্রদান চালু করা হয়েছে। এছাড়া সংশ্লিষ্টদের কাজের অগ্রগতির মূল্যায়ন বিচারপূর্বক পুরস্কার ও অসফলতার জন্য কারণ দর্শানোর নোটিশ প্রদান করা হয়। এই উদ্যোগের ফলে জন্ম ও মৃত্যু নির্বাচন কার্যক্রম গতিশীল হয়েছে। সমন্বিত উদ্যোগ গ্রহণের ফলে দেশের মধ্যে প্রথম হয়েছে যশোর জেলা।
জানা যায়, জন্ম-মৃত্যু নিবন্ধন আইন, ২০০৪ এর ৮ ধারা অনুযায়ী শিশু জন্ম এবং কোনো ব্যক্তির মৃত্যুর ৪৫ দিনের মধ্যে নিবন্ধন নির্দেশনা রয়েছে। এটিকে আরও কার্যকর ও সাধারণ মানুষকে জন্ম ও মৃত্যু নিবন্ধনে উৎসাহী করার লক্ষ্যে নিরলস কাজ করে যাচ্ছে যশোর জেলা প্রশাসন। জুলাই ২০২১ থেকে জুন ২০২২ পর্যন্ত যশোরের আট উপজেলায় জন্ম ও মৃত্যু নিবন্ধন হয়েছে ৬১ হাজার ৬০৩ জন, যা লক্ষ্যমাত্রার শতকরা ৮৫ ভাগ। এর মধ্যে জন্ম নিবন্ধন হয়েছে ৪৭ হাজার ১১৪ জন যা লক্ষ্যমাত্রার শতকরা ৮১ ভাগ। এবং এই সময়ের মধ্যে মৃত্যু নিবন্ধন হয়েছে ১৩ হাজার ৮৮৯ জন। যা লক্ষ্যমাত্রার শতকরা ৮৮ ভাগ। জন্ম ও মৃত্যু নিবন্ধনে যশোরের পরে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে রাজশাহী বিভাগের নওগাঁ ও চাপাইনবাবগঞ্জ জেলা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ