Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অনলাইনে জঙ্গিবাদ প্রচারণার অভিযোগে আনসার আল ইসলামের সদস্য গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০২২, ৪:০৮ পিএম

জঙ্গিবাদ প্রচারণাসহ রাষ্ট্র বিরোধী ষড়যন্ত্রের মাধ্যমে বাংলাদেশে তথাকথিত খিলাফত রাষ্ট্র প্রতিষ্ঠার উদ্দেশ্যে অনলাইনে উগ্র মতবাদ এবং সংগঠনের সদস্য সংগ্রহের অভিযোগে নিষিদ্ধ ঘোষিত আনসার আল ইসলামের এক সক্রিয় সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশের এন্টি টেররিজম ইউনিট (এটিইউ)।

রোববার কুষ্টিয়া সদর থানা এলাকায় অভিযান চালিয়ে মো. মাহবুব হোসেন ওরফে ধুলি কণার মরীচিকা ওরফে একাকি কুহেলিকে (১৯) গ্রেপ্তার করা হয়।

সোমবার এটিইউ’র মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস শাখার পুলিশ সুপার মো. আসলাম খান এ তথ্য জানান।

তিনি বলেন, গ্রেপ্তার মাহবুব হোসেন এবং তার অন্যান্য সহযোগীরা অনলাইনে জঙ্গিবাদ প্রচারণাসহ রাষ্ট্র বিরোধী ষড়যন্ত্রের মাধ্যমে বাংলাদেশে তথাকথিত খিলাফত রাষ্ট্র প্রতিষ্ঠার উদ্দেশ্যে দীর্ঘদিন ধরে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছিল।

আসলাম খান জানান, আসামি ও তার অন্যান্য সহযোগী ফেসবুক, ম্যাসেঞ্জারসহ বিভিন্ন এনক্রিপ্টেড অ্যাপস ব্যবহার করে যোগাযোগের মাধ্যমে নিজেদের মধ্যে রাষ্ট্র বিরোধী ষড়যন্ত্র, জনমনে ত্রাস, ভীতি ও জননিরাপত্তা বিপন্ন করার লক্ষ্যে পরিকল্পনা করে আসছিল।

পুলিশের এই কর্মকর্তা বলেন, গ্রেপ্তার নিজেদের মতবাদ প্রচারের মাধ্যমে অনলাইনে আনসার আল ইসলামের পক্ষে সদস্য সংগ্রহের কাজ করে আসছিল।

অন্যদিকে উগ্রবাদী বিভিন্ন বই ও কন্টেন্ট সামাজিক যোগাযোগে প্রচারের মাধ্যমে আগ্রহীদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রক্ষাসহ তাদের উগ্রবাদের দিকে আহ্বান করে আসছিল



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ