Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মনোনয়নপত্র কিনতে লাগবে লাখ টাকা!

বগুড়া জেলা বিএনপির নির্বাচন

মহসিন রাজু, বগুড়া থেকে : | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

তিন মাসের জন্য গঠিত বগুড়া জেলা বিএনপির আহŸায়ক কমিটির সম্মেলন ও নির্বাচন হতে যাচ্ছে কমিটির বয়স সাড়ে ৩ বছর পার হওয়ার পর। গঠিত নির্বাচন পরিচালনা কমিটির তফসিল অনুযায়ী আজ সোমবার থেকে মনোনয়নপত্র বিক্রির মাধ্যমে শুরু হবে নির্বাচনী কার্যক্রম।
আগামীকাল মনোনয়নপত্র দাখিল, ১৯ অক্টোবর যাচাই-বাছাই এবং মনোনয়ন চূড়ান্ত ও প্রতীক বরাদ্দ শেষ হবে। আগামী ২ নভেম্বর বগুড়ার শহীদ টিটু মিলনায়তনে অনুষ্ঠিত হবে বগুড়া জেলা বিএনপির সম্মেলন ও নির্বাচন। এদিকে মনোনয়নপত্রের মূল্য ও চূড়ান্ত ভোটার তালিকা নিয়ে অস্পষ্টতা এখনো কাটেনি বলে অভিযোগ নির্বাচনে অংশগ্রহনে আগ্রহী প্রার্থীদের মধ্যে।
অভিযোগ সম্পর্কে জানতে নির্বাচন পরিচালনা কমিটির আহŸায়ক অ্যাডভোকেট সাইফুল ইসলামকে ফোন করা হলে তিনি ফোন ধরেননি। তবে নির্বাচন পরিচালনা কমিটির সদস্য মাফতুন আহম্মেদ খান রুবেল বলেন, ভোটার তালিকা মনোনয়ন কেনার দিনে সরবরাহ করা হবে।
একটি সূত্রে জানা গেছে, বগুড়া জেলা বিএনপির নির্বাচনে সভাপতি পদে মনোনয়নপত্রের দাম ৩ লাখ টাকা, সাধারণ সম্পাদক পদে ২ লাখ টাকা এবং সাংগঠনিক সম্পাদক পদে ১ লাখ টাকা ধরা হয়েছে। আরেকটি সূত্র জানিয়েছে, সভাপতি ও সাধারণ সম্পাদক পদে মনোনয়নপত্রের দাম ১ লাখ এবং সাংগঠনিক সম্পাদক পদে ৫০ হাজার টাকা দাম ধরা হয়েছে।
মনোনয়নপত্রের উচ্চমূল্য সম্পর্কে অসন্তোষ প্রকাশ করেছেন সভাপতি প্রার্থী ফজলুল বারী তালুকদার বেলাল ও জয়নাল আবেদীন চান সহ অনেকেই। জেলা বিএনপির সিনিয়র নেতা সাবেক পৌর মেয়র অ্যাডভোকেট একেএম মাহবুবুর রহমানের প্রশ্ন, সংসদ, জেলা পরিষদ ও পৌর মেয়র পদেও কি এতটাকায় মনোনয়ন বিক্রি হয়? তিনি বলেন, মনোনয়নপত্রের মূল্য স্বাভাবিক ও যুক্তি সঙ্গত করতে নির্বাচন পরিচালনা কমিটিকে পরামর্শ দিয়েছি। তবে নির্বাচন পরিচালনা কমিটির একটি সূত্র জানিয়েছে, নির্বাচন ও সম্মেলনের ব্যয় নির্বাহের জন্যই মনোনয়ন পত্রের উচ্চমূল্য ধরা হয়েছে।
এই নির্বাচনে সভাপতি পদে জেলা বিএনপির বর্তমান আহŸায়ক ও পৌর মেয়রের পদে থেকে রেজাউল করিম বাদশা কিভাবে সভাপতি পদে ভোট করবেন? এমন প্রশ্নে তিনি জর্জরিত হচ্ছেন। বিষয়টি লন্ডনে তারেক রহমানের কাছেও উত্থাপিত হয়েছে। সেন্ট্রাল বিএনপির একটি সূত্র গতকাল জানিয়েছে, সভাপতি পদে ভোট করতে হলে রেজাউল করিম বাদশাকে আহŸায়কের পদ ছাড়তে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ