Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যানবাহন উঠলে কেঁপে ওঠে ব্রিজ

এস. কে. এম. নুর হোসেন, পটিয়া থেকে | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

চট্টগ্রামের পটিয়া উপজেলার হাইদগাঁও এলাকায় অবস্থিত রাজঘাটা ব্রিজ এখন হুমকির মুখে। প্রতিদিন অবৈধভাবে বালু উত্তোলনের ফলে রাজঘাটা ব্রিজের পিলারের মাটি সরে গিয়ে ব্রিজটি নড়বড় হয়ে গেছে। যে কোন মুহূর্তে ভেঙে পড়তে পারে ব্রিজটি। ব্রিজের ওপর যানবাহন উঠলে কাঁপে ওঠে ও ঝাঁকুনি দেয় ব্রিজ।
জানা গেছে, এলাকার লোকজনের দীর্ঘদিনের দাবির মুখে সরকার ২০১৮-১৯ সালের অর্থ বৎসরে প্রায় দুই কোটি টাকা ব্যয়ে খরনা, হাইদগাঁও ও কচুয়াই তিন ইউনিয়নের যানবাহন চলাচলের জন্য রাজঘাটা ব্রিজটি নির্মাণ করে। রাজঘাটা সড়ক দিয়ে খরনা হয়ে হাইদগাঁও, কেলিশহর, পটিয়া ইত্যাদি স্থানে যানবাহন চলাচল করে থাকে। গ্রামের স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীদের জন্য সড়কটি খুবই গুরুত্বপুর্ণ। কিন্তু ইজারার নামে একটি বালু ব্যবসায়ী সিন্ডিকেট শর্তভঙ্গ করে শ্রীমাই খাল থেকে প্রবাহিত বালু উত্তোলন করে বিক্রি করছে। মিনি ট্রাক লাগিয়ে সিন্ডিকেটটি প্রতিদিন বালু বিক্রয় করছে। এতে আশপাশের রাস্তাঘাটের অবস্থা কাহিল। বেপরোয়াভাবে যত্রতত্র বালু উত্তোলনের ফলে শ্রীমাই খালের ঢলে বিলীন হয়ে গেছে শতাধিক একর চাষাবাদের জমি। বালু উত্তোলনের শর্তাবলীতে বাড়ি, ঘর ও ব্রিজের সন্নিকট থেকে বালু উত্তোলন নিষিদ্ধ থাকলেও বালু ব্যবসায়ী সিন্ডিকেট তা উপেক্ষা করে মিনি ট্রাক লাগিয়ে ব্রিজের পাশ থেকে বালু উত্তোলন করে নিয়ে যাচ্ছে। কেউ বাঁধা দিলে তাকে চাঁদাবাজি মামলায় ফাঁসানোর হুমকি দিচ্ছে বলে এলাকার লোকজনের অভিযোগ। বালু উত্তোলনের ফলে গর্ত সৃষ্টি হওয়ায় খালের পাশের বাড়ি থেকে গর্তে পড়ে গত ২০১৯ সালে এক শিশু মারা যায়। এছাড়াও প্রতিদিন ব্রিজের ওপর দিয়ে মিনি ট্রাক চলাচল করার কারণে স্কুল কলেজের ছাত্র ছাত্রীরা নিরাপত্তাহীন। এতে স্বাভাবিকভাবে যানবাহনও চলাচল করতে পারে না। এলাকাবাসী বালু উত্তোলনের ইজারা বাতিল করে ব্রিজটি রক্ষার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট দাবি জানিয়েছে। বালু উত্তোলনের প্রতিবাদে গত ৮ অক্টোবর এলাকার লোকজন মানববন্ধন করেছে।
এ ব্যাপারে ইজারাদার শহিদুল ইসলামের কাছে জানতে চাইলে তিনি বলেন এলাকার কিছু লোক তার উপর ইর্ষান্বিত হয়ে তার বিরুদ্ধে মানববন্ধনসহ বিভিন্ন অভিযোগ করছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা আতিকুল মামুন জানান, এলাকার লোকজনের অভিযোগের প্রেক্ষিতে বর্তমানে সাময়িকভাবে রাজঘাটা ব্রিজ এলাকায় বালু উত্তোলন স্থগিত রাখা হয়েছে। ভবিষ্যতে ইজারার ব্যাপারে ব্যবস্থা নেওয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ