Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাসূল সাল্লাহু আলাইহি ওয়াসাসল্লামের পুরো জীবনই আমাদের জন্য অনুসরণীয় - মাওলানা আহমদ হাসান ফুলতলী

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২২, ৬:৩৭ পিএম

বাংলাদেশ আনজুমানে আল ইসলাহ কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের সহযোগি অধ্যাপক মাওলানা আহমদ হাসান চৌধুরী ফুলতলী বলেছেন, নবুওয়াত প্রকাশের পূর্ব থেকেই রাসুলুল্লাহ সালল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কাছে এমন কিছু গুনাবলী ছিল যেগুলো পরবর্তীতে ইসলামি শরীয়ত অত্যন্ত গুরুত্ব দিয়েছে। আল্লাহ তাআলা নবুওয়াত প্রকাশের আগেই আমাদের নবীর স্বভাবকে নবুওয়াতী মেজাঝের অনুরূপ বানিয়ে দিয়েছিলেন।

ওহী নাযিল হওয়া আরম্ভ হলে নবীজি সন্ত্রস্ত অবস্থায় খাদিজা রা. এর কাছে আসলেন। উম্মুল মুমিনীন হযরত খাদিজা রা. বলেন, আল্লাহ আপনাকে কখনো লাঞ্চিত করবেন না। কেননা আপনি আত্মীয়তার সম্পর্ক রক্ষা করেন, বিধবাদের সাহায্য করেন, অসহায়কে আশ্রয় দেন, মানুষের কাঁধের বোঝা বহন করে সাহায্য করেন। তার মধ্যে এরকম আরো অনেক গুনের সমাহার ছিল যা ইসলামী শরীয়তের চাহিদা। এ জন্য শুধু চল্লিশ বছর থেকে নয় বরং নবীজির গোটা জীবনই আমাদের জন্য অনুসরনীয় আদর্শ।

গত শনিবার সুনামগঞ্জ জেলা শহরে বাংলাদেশ আনজুমানে আল ইসলাহ সুনামগঞ্জ জেলা শাখার উদ্যোগে আয়োজিত পবিত্র ঈদে মীলাদুন্নবী (সা) উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।
জেলা সভাপতি মাওলানা তাজুল ইসলাম আলফাজ-এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাওলানা মাহবুবুর রহমান তাজুল এবং সহ সাংগঠনিক সম্পাদক মাওলানা শামসুল হুদার যৌথ পরিচালনা অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান বক্তার বক্তব্যে দেন বাংলাদেশ আনজুমানে আল ইসলাহ কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ ডক্টর মাওলানা মো. মঈনুল ইসলাম পারভেজ। বিশেষ অতিথির বক্তব্যে রাখেন বাংলাদেশ আনজুমানে আল ইসলাহ কেন্দ্রীয় পরিষদের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক মাওলানা সিরাজুল ইসলাম ফারুকী, সুনামগঞ্জ জেলা আল ইসলাহ সাবেক সভাপতি মাওলানা আবু তাহির মুহাম্মদ খালিদ, বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়া কেন্দ্রীয় পরিষদের সাবেক সাধারণ সম্পাদক মাওলানা মুহিবুর রহমান। অন্যদের মধ্যে আরো বক্তব্য দেন সুনামগঞ্জ জেলা আল ইসলাহ'র সহ সভাপতি অধ্যক্ষ মাওলানা আলী নুর, মাওলানা রশীদ আহমদ, মাওলানা মাহমুদুর রহমান আজাদ, মাওলানা আবু বকর, যুগ্ম সাধারণ সম্পাদক মাওলানা সিদ্দিকুর রহমান, জেলা আল ইসলাহ এর সাংগঠনিক সম্পাদক মাওলানা মুস্তাক আহমদ, সহ সাংগঠনিক সম্পাদক মাওলানা আজমল হোসাইন জামী, প্রচার সম্পাদক মাওলানা আবু সাঈদ সৈয়দ, সহ প্রচার সম্পাদক মাওলানা আশিক উদ্দীন বিপ্লবী, অর্থ সম্পাদক মাওলানা আব্দুল হাই, প্রশিক্ষণ সম্পাদক মাওলানা মশাহিদ আলী,তথ্য ও প্রযুক্তি সম্পাদক হাফিজ সমছু মিয়া সুজল, তালামীযে ইসলামিয়া সুনামগঞ্জ জেলা সভাপতি ছাত্রনেতা মোঃ আব্দুলগনী সোহাগ, ফুলতলি কমপ্লেক্স ঢাকা-এর সম্মানিত পেশ ইমাম মাওলানা শাহীদ আহমদ, তালামীযে ইসলামিয়া সাবেক কেন্দ্রীয় সদস্য মাওলানা মাহমুদুল হাসান। আনজুমানে আল ইসলাহ শান্তিগঞ্জ উপজেলা সভাপতি মাওলানা আবু নছর মোঃ ইবরাহীম, জন্নাথপুর উপজেলা সভাপতি মাওলানা মহীউদ্দিন এমরান, ছাতক উত্তর উপজেলা সভাপতি মাওলানা আবু হানিফা,দোয়ারাবাজার পশ্চিম উপজেলা সভাপতি মাওলানা কাজী আব্দুল কাদির ও জগন্নাথপুর পৌর সভাপতি মাওলানা আবু আইয়ুব আনছারী প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ