Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

তওবার কারণে জীবনের সব গোনাহ মাফ হয়; কিন্তু পরের হক্বের বিষয়ে মাফ নেই

হাটহাজারীতে আল্লামা তাহের শাহ্

হাটহাজারী (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

গাউসিয়া কমিটি বাংলাদেশ হাটহাজারী উপজেলা (পশ্চিম) পরিষদের ব্যবস্থাপনায় পবিত্র ঈদে মিলাদুন্নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উদযাপন উপলক্ষে সুন্নি সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার সকাল ১০টা থেকে হাটহাজারী পার্বতী সরকারি উচ্চ বিদ্যালয় ময়দানে এ সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন, আওলাদে রাসুল (দ.) আল্লামা সৈয়্যদ মুহাম্মদ তাহের শাহ্ (মা.জি.আ.)।

প্রধান অতিথি বলেন, তওবা করার কারণে জীবনের সব গুনাহ্ মাফ হয়ে যায়। কিন্তু পরের হক্বের বিষয়ে মাফ নাই। কারো সম্পদ আত্মসাৎ করা হলে কিংবা কারো প্রতি জুলুম করা হলে, যার পাওনা তাকে ফিরিয়ে দিতে হবে, কিংবা মাফ চেয়ে নিতে হবে। মনে রাখতে হবে যতক্ষণ মজলুম বা পাওনাদার মাফ না করে দেবে ততক্ষণ আল্লাহপাকও ক্ষমা করবেন না। তিনি সবাইকে দ্বীনের খেদমত এবং ভ্রান্ত মতবাদ থেকে নিজেকে রক্ষার আহবান জানান। এতে প্রধান বক্তা ছিলেন, আওলাদে রাসুল (দ.) রাহনুমায়ে শরীয়ত ও পীরে ত্বরিকত, পীরে বাঙ্গাল হযরতুলহাজ্ব আল্লামা সৈয়্যদ মুহাম্মদ সাবির শাহ (মা.জি.আ.)। বিশেষ বক্তা ছিলেন, আওলাদে রাসুল (দ.) হযরতুলহাজ্ব সাহেবজাদা সৈয়্যদ মুহাম্মদ কাশেম শাহ (মা.জি.আ.)।
প্রবাসী কল্যাণ বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটির সভাপতি ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদের সভাপতিত্বে উদ্বোধক ছিলেন, শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মুহিবুল হাসান চৌধুরী নওফেল। বিশেষ অতিথি ছিলেন, হাটহাজারী উপজেলা পরিষদের চেয়ারম্যান এস, এম, রাশেদুল আলম, আনজুমান-এ রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্টের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মুহাম্মদ মহসিন, শায়খুল হাদিস আল্লামা সোলাইমান আনছারী, শায়খুল হাদীস আল্লামা কাজী মঈনুদ্দিন আশরাফী, মুহাদ্দিস আল্লামা আশরাফুজ্জামান আলকাদেরী, গাউসিয়া কমিটি বাংলাদেশর চেয়ারম্যান আলহাজ্ব পেয়ার মুহাম্মদ, গাউসিয়া কমিটি বাংলাদেশ কেন্দ্রীয় অর্থ সচিব মুহাম্মদ কমর উদ্দীন সবুর প্রমুখ।
হাটহাজারী উপজেলা গাউছিয়া কমিটির সাধারণ সম্পাদক ও সুন্নী সম্মেলন প্রস্তুতি কমিটির সদস্য সচিব মাওলানা কাজী সৈয়দ মুহাম্মদ আবু সাঈদের সঞ্চালনায় বক্তারা বলেন, রাসুলে পাক (দ.) সমগ্র সৃষ্টিকুলের রহমত। তাই, ঈদে মিলাদুন্নবী (দ.) সবার ঈদ, এমনকি সকল ঈদের সেরা ঈদ। জসনে জুলুস এ সেরা নির্মল আনন্দকে আরো বেশি আকর্ষণীয় এবং হৃদয়গ্রাহী করে তুলেছে। সম্মেলনে অতিথি ও আলোচক ছিলেন, আলহাজ্ব মুহাম্মদ হারুন সওদাগর, আলহাজ্ব মুহাম্মদ ইউনুছ, মাওলানা মুহাম্মদ আবুল কালাম শাহ্, এস.এম. রফিকুল হাসান, অধ্যাপক মুহাম্মদ গিয়াস উদ্দীন, মাওলানা মুনিরুর রহমান খসরু, মুহাম্মদ রোকন উদ্দীন চৌধুরী, মুহাম্মদ আবদুল মাবুদ আইয়ুব প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ