Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

খুলে দেওয়া হয়েছে তিস্তার ৪৪ স্লুইস গেট, বন্যার আশঙ্কা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০২২, ৯:২১ এএম | আপডেট : ৯:২১ এএম, ১৩ অক্টোবর, ২০২২

টানা বৃষ্টি এবং উজানের ঢলে তিস্তা নদীর পানি তিস্তা ব্যারাজ পয়েন্টে বিপদসীমা ছুঁই ছুঁই। পানি নিয়ন্ত্রণে খুলে দেওয়া হয়েছে ব্যারেজের ৪৪ টি জলকপাট। রাতেই বিপদসীমা অতিক্রম করতে পারে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড।

বুধবার (১২ অক্টোবর) রাত ৯ টা থেকে নীলফামারী ডিমলা ডালিয়া তিস্তা ব্যারাজ পয়েন্টে তিস্তার পানি বিপদসীমার দশমিক ৮ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। এর আগে সন্ধ্যা ৬ টায়! দশমিক ৫২.৪৬ সেন্টিমিটার দিয়ে দিয়ে প্রবাহিত হচ্ছিলো।

বিষয়টি নিশ্চিত করে ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী আসফাউদ্দৌলা প্রিন্স জানান, উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও বৃষ্টিপাতের কারণে বুধবার বিকেল থেকে তিস্তা নদীর পানি বৃদ্ধি বাড়তে শুরু করে। তিস্তা ব্যারাজ পয়েন্টে পানি বর্তমানে ৫২.৫২ সেন্টিমিটার দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে ৪৪টি গেট খুলে পানি নিয়ন্ত্রণ করার চেষ্টা করা হচ্ছে।

তিনি আরও বলেন, বর্তমান পরিস্থিতিতে পানির প্রবাহ আজ রাত ১২ টার মধ্যে বিপৎসীমা অতিক্রম করতে পারে । এভাবে পানি বাড়তে থাকলে বন্যার আশঙ্কা রয়েছে। বন্যা মোকাবিলায় পানি উন্নয়ন বোর্ড সজাগ আছে।

এদিকে পানি বাড়ায় জেলার ডিমলা, জলঢাকা ও ডোমাররের নিম্নাঞ্চলে পানি ঢুকতে শুরু করেছে। হঠাৎ পানি বাড়ায় আতঙ্কিত হয়ে পরেছে অনেকেই।ফসল নিয়ে দুচিন্তায় পরেছেন কৃষকরা।

ডিমলা টেপাখড়িবাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ময়নুল ইসলাম জানান, আপাতত বাড়িতে পানি ঢুকেনি তবে খেত খামারে ডুবতে শুরু করেছে। পানি বিপদসীমা পার হলে বাড়িতে পানি ঢুকবে।

পুর্ব ছাতনাই ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আব্দুল লতিফ খান জানান, নিম্নাঞ্চল গুলোতে পানি ঢুকতে শুরু করছে। পানি বাড়লে অনেক ফসল ঢুবে যাবে। আপাতত স্থানীয় ইউপি সদস্যদের মাধ্যমে জনগনকে সচেতন করেছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ