Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বরিশাল-ঢাকা আকাশপথে যাত্রী ভাড়া সাড়ে ৯ হাজার টাকারও বেশী

বগুড়া ব্যুরো | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০২২, ২:৩৭ পিএম

বরিশাল থেকে আকাশ পথে ৬৩ এ্যরোনটিক্যাল মাইল দুরের ঢাকায় ভ্রমণ করতে এখন বেসরকারী এয়ারলাইন্সে সাড়ে ৯ হাজার টাকাও গুনতে হচ্ছে। অথচ ঐ বেসরকারী এয়ারলাইন্সেই প্রায় ৮শ এ্যারোনটিক্যাল মাইল দুরের ব্যাংককে যাওয়া আসার ভাড়া ৩১ হাজার টাকা। রাষ্ট্রীয় বিমান ফ্লাইট অনিয়মিত ও সিমিত করার সুযোগকে কাজে লাগিয়ে বরিশাল সেক্টরে বেসরকারী এয়ারলাইন্স এখন যাত্রীদের কাছ থেকে বিবেকহীন ভাড়া আদায় করছে বলে অভিযোগ যাত্রীদের। অথচ কথিত ‘যাত্রীর অভাবে’ বিমান বাংলাদেশ এয়ারলাইন্স বরিশাল সেক্টরে তার নিয়মিত ফ্লাইট এখন সপ্তাহে ৩দিন চালাচ্ছে। এমনকি এমাসের শেষ থেকে কার্যকর শীতকালীন সময়সূচীতে তা আরো একদিন কমিয়ে সপ্তাহে দুদিনে হ্রাস করা হচ্ছে। সে সময়সূচীও ‘যাত্রী বান্ধব নয়’ বলে ইতোমধ্যে অভিযোগ উঠেছে।

গত শণিবার বিকেলে বরিশাল থেকে বেসরকারী একটি এয়ারলাইন্সে একজন যাত্রীকে ৯ হাজার ৬শ টাকায় টিকেট সংগ্রহ করে ঢাকা যেতে হয়েছে। বিষয়টি স্বীকার করেছন ইউএস-বাংলা এয়ার’এর বরিশাল সেলস অফিসের দায়িত্বশীল সূত্র। অথচ ঐ এয়ারলান্সেই ঢাকাÑব্যাংককÑঢাকা আকাশ পথের প্রায় দেড় হাজার এ্যারোনটিক্যাল মাইলের ভাড়া ৩১ হাজার টাকা। সেখানে দেশের অভ্যন্তরীন সেক্টরের সবচেয়ে কম, ৬৩ এ্যারোনটিক্যাল মাইল দুরত্বে ৯,৬০০ টাকা ভাড়া আদায় কতটা যুক্তি সংগত, তার জবাব নেই কারো কাছেই।

গত ফেব্রুয়ারীতে বিমান প্রতিমন্ত্রী ও সিভিল এভিয়েশন অথারেটির চেয়ারম্যানের কাছে বরিশাল সেক্টরে দেশের সর্বোচ্চ ভাড়ার বিষয়ে গনমাধ্যম কর্মীরা প্রশ্ন রাখলে তারা উভয়ই ‘সব সেক্টরে যাত্রী ভাড়া যৌক্তিকি করণের’ ঘোষনা দিয়েছিলেন। তবে বরিশাল বিমান বন্দরে মন্ত্রী ও চেয়ারম্যানের ঐ বক্তব্যের পরে এ সেক্টরে ভাড়া দু দফায় বেড়েছে।

কিন্তু পদ্মা সেতু চালু হবার পরে তা কিছুটা হ্রাস করা হলেও এখনো সরকারী ও বেসরকারী এয়ারলাইন্সে দেশের সর্বোচ্চ যাত্রী ভাড়া বরিশাল সেক্টরেই। আর পদ্মা সেতু ও কালনায় মধুমতি সেতু চালু হবার পরে যশোর সেক্টরেও যাত্রী সংখ্যা হ্রাস পেলেও জাতীয় পতাকাবাহী বিমান কতৃপক্ষের সব দূর্ভাবনা বরিশাল সেক্টরকে নিয়েই। এ অভিযোগ সাধারন যাত্রীদের। অথচ জুলাই-এর তুলনায় আগষ্ট ও সেপ্টেম্বর মাসে বরিশাল সেক্টরে যাত্রী সংখ্যা প্রায় দ্বিগুন বেড়েছে। এমনকি সপ্তাহে মাত্র ৩টি ফ্লাইট থাকার পরেও বিমান বাংলাদেশে-এর বরিশাল সেক্টেরেও যাত্রী সংখ্যা আগের চেয়ে যথেষ্ঠ বৃদ্ধি পেয়েছে।
এদিকে মন্ত্রীর পদ মর্জাদার পাবর্ত্য শান্তি চুক্তি বাস্তবায়ন কমিটির আহবায়ক ও বরিশালÑ১ আসনের এমপি আবুল হাসনাত আবদুল্লাহ বরিশাল সেক্টরে নিয়মিত বিমান ফ্লাইট পরিচালনার বিষয়ে বিমান প্রতিমন্ত্রীর সাথে আলাপ করে বিষয়টি দেখার জন্য বলেছেন বলে তার একান্ত সচিব জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ