Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ফেসবুককে চরমপন্থী ও সন্ত্রাসবাদী সংগঠন ঘোষণা করল রাশিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০২২, ১২:৪৪ পিএম

পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। প্রতিষ্ঠানটির প্যারেন্ট কোম্পানি মেটা। মেটার মাধ্যমে ফেসবুক পরিচালিত হয়। ফেসবুকের মূল কোম্পানি মেটাকে 'চরমপন্থী ও সন্ত্রাসবাদী সংগঠন' ঘোষণা করল রাশিয়া।

সম্প্রতি প্রকাশিত এক রিপোর্টে মস্কোর এই সিদ্ধান্তের খবর প্রকাশ্যে এসেছে। সংবাদ সংস্থা রয়টার্স এই খবর প্রকাশ করেছে।

চলতি বছর মার্চেই রাশিয়ায় নিষিদ্ধ হয়েছিল ফেসবুক। ফেসবুক ছাড়াও টুইটার নিষিদ্ধ করেছিল পুতিন সরকার। মস্কোর একটি আদালত মার্ক জুকারবার্গের মালিকানাধীন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মকে চরমপন্থী কার্যকলাপের জন্য অভিযুক্ত করেছে।

দাবি করা হয়েছে যে এই সোশ্যাল প্ল্যাটফর্ম ইউক্রেনের সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের রাশিয়ানদের বিরুদ্ধে সহিংস প্রচারের জন্য পোস্ট করার অনুমতি দিচ্ছে।

যদিও আদালতে মেটার আইনজীবী এই সব অভিযোগ প্রত্যাখ্যান করেছেন। আদালতকে পক্ষ থেকে জানানো হয়েছে ফেসবুক তথা মেটা কখনই চরমপন্থী কার্যকলাপে জড়িত ছিল না এবং রুসোফোবিয়ার বিরুদ্ধে ছিল।

রাশিয়া সরকারের সেন্সরশিপ সংস্থা জানিয়েছে ২০২০ সালের অক্টোবর থেকে রুশ মিডিয়ার বিরুদ্ধে মোট ২৬টি বৈষম্যের রিপোর্ট প্রকাশ করেছে ফেসবুক।

চলতি বছর মার্চ থেকেই রাশিয়ায় নিষিদ্ধ ফেসবুক ও ইনস্টাগ্রাম।

যদিও মস্কোর এই সিদ্ধান্তের পরেই সেদেশের নাগরিকরা ভিপিএনের মাধ্যমে এই সোশ্যাল মিডিয়া অ্যাপসগুলো ব্যবহার করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ