Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পরলোকে আমেরিকার কিংবদন্তি গীতিকার-গায়িকা লোরেটা লিন

| প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

পশ্চিমা চলচ্চিত্র জগতে আবার শোকের ছায়া নামল। পরলোকগমন করলেন আমেরিকার যুগান্তকারী কান্ট্রি গায়িকা লোরেটা লিন । মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল প্রায় ৯০ বছর। আমেরিকার একটি সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, লিন গত সপ্তাহে হারিকেন মিলস, টেনেসিতে অবস্থিত তাঁর নিজস্ব বাসভবনেই মারা গেছেন। হলিউড মিউজিক ইন্ডাস্ট্রিতে তাঁর অবদান অনস্বীকার্য, তবে লিনের বেশ কয়েকটি গান, সরকারের তরফ থেকে নিষিদ্ধ করা হয়েছিল। কিন্তু প্রায় ছয় দশক ধরে তিনি চলচ্চিত্র ইন্ডাস্ট্রিতে রাজত্ব করেছেন। গায়িকার পরিবার থেকে একটি বিবৃতি জারি করে গায়িকা মৃত্যু নিশ্চিত করেছে। বিবৃতিতে ইংরেজি ভাষায় লেখা ছিল, ‘আমাদের পরম প্রিয় মা, লোরেটা লিন, আজ সকালে, হারিকেন মিলস-এ তার প্রিয় খামারে বাড়িতে ঘুমের মধ্যেই শান্তিপূর্ণ অবস্থায় মারা গিয়েছেন, তাঁর আত্মার শান্তি কামনা করি।’ একজন গীতিকার হিসেবে, তিনি একজন অদম্য কঠিন মহিলার ব্যক্তিত্বের অধিকারী ছিলেন, যা বেশিরভাগ গায়িকাদেরই স্টেরিও টিপিক্যাল চিত্রের বিপরীতে। বিশিষ্ট গায়িকা মৃত্যুর খবর ইন্টারনেটে ছড়িয়ে পড়তেই, তাঁর সব বন্ধুরা সোশ্যাল মিডিয়ায় তাঁকে প্রদ্ধা জানিয়েছেন। গায়িকা ডলি পার্টন তাঁকে আন্তরিক সমবেদনা জানিয়ে লিখেছেন, ‘আমার বোন, বন্ধু লোরেটা সম্পর্কে শুনে দুঃখিত। আমরা যত বছর ন্যাশভিলে ছিলাম আমরা বোনের মতো ছিলাম এবং তিনি একজন বিস্ময়কর মানুষ, বিস্ময়কর প্রতিভার অধিকারী ছিলেন, যার লক্ষ লক্ষ ভক্ত রয়েছে আজও। আমি তাঁদের মধ্যে একজন। আমি তাঁকে খুব মিস করব। সে শান্তিতে থাকুক।’
গায়ক মিকি গায়টন টুইটারে প্রয়াত গায়িকার সঙ্গে তাঁর একটি থ্রোব্যাক ছবি শেয়ার করে লিখেছেন, ‘শক্তিতে বিশ্রাম নিন মিষ্টি দেবদূত।’ আরেকজন বিশিষ্ট গায়ক মার্গো প্রাইস মাইক্রো-ভø¬গিং সাইটে প্রয়াত গায়িকার সঙ্গে তাঁর একটি পুরনো ছবি শেয়ার করে লিখেছেন, আমি এত বলতে এতটাও দ্বিধাবোধ করব না। কারণ, আজ আমি দেশীয় সঙ্গীতে যতটা ক্ষমতা বিস্তার করতে পেরেছি তার সবটাই লোরেটা লিনের জন্যেই। তিনি একজন জনপ্রিয় মিউজিশিয়ান হলেও তাঁর স্বভাবের মধ্যেই মা মা ভাবটা লুকিয়ে ছিল সর্বদা। আমি তাঁকে চিরতরে মিস করব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ