Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চলচ্চিত্র পরিচালক আজিজুর রহমানের ৮৩তম জন্মবার্ষিকী পালিত

আদমদীঘি (বগুড়া ) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

খ্যাতিমান চলচ্চিত্র পরিচালক আজিজুর রহমানের ৮৩ তম জম্মবাষিকিী উপলক্ষে তার জম্মস্থান স্থান বগুড়ার সান্তাহারে নিজ বাসভবন এবং স্থানীয় কলসা বড় মসজিদে দোয়া অনুষ্টিত হয়েছে। ১৯৩৯ সালে তিনি বগুড়ার সান্তাহার রেলওয়ে জংশন শহরের সাঁতাহার গ্রামের মৃত রুপচাঁদ প্রামানিক ও আবেজান নেছার ঘরে জন্মগ্রহন করেন। স্থানীয় আহসানুল্লাহ ইন্সিটিটিউট থেকে এসএসসি পাশ করে ঢাকা সিটি নাইট কলেজে ভর্তি হন। সেখান থেকে এইচ,এসসি পাস করার পর চারুকলা আর্ট ইন্সিটিটিউটে কমার্সিয়াল আর্টে ডিপপ্লোমা করেন। এরপর ১৯৫৮ সালে পরিচালক এতেহশামের সহকারী পরিচালক হিসাবে কাজ শুরু করেন। ১৯৬৭ সালে ময়মনসিং লোকাগাথা কাহিনী নিয়ে ছয়ফুল মূলক বদিউজ্জামান নামে প্রথম ছবি পরিচালনা করেন। এরপর থেকে তিনি একের পর এক ব্যবসায়ী সফল ছবি পরিচালনা করে খাতি অর্জন করেন।

খ্যাতিমান চলচিত্র পরিচালক আজিজুর রহমান এ পর্যন্ত ৬০ টির ও বেশি ব্যাবসা সফল ছবি পরিচালনা করে জাতীয় চলচ্চিত্র পুস্কারসহ আন্তর্জাতিক সুনাম অর্জন করেছেন। তিনি ছবি পরিচালনার পাশাপশি ১০টির মত ছবি প্রযোজনা ও করেছেন।
চলতি বছরের ১৪ মার্চ কানাডার একটি হাসপাতালে চিকিৎসাধীন আবস্থায় তিনি মৃত্যুবরণ করেন।
অনুষ্ঠানে আত্মীয়-স্বজন ও এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গসহ সান্তাহার শহরের আশপাশ এলাকার শত শত মানুষ অংশগ্রহণ করেন। দোয়া শেষে গরীবদের মাঝে খাবার বিতরণ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ