Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মুহাম্মদ (সা.) কে মানব জাতির জন্য রহমত স্বরূপ পৃথিবীতে পাঠিয়েছিলেন

ভাংগায় আলোচনা সভায়-প্রিন্সিপাল আবু ইউসুফ মৃধা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০২২, ৫:২৫ পিএম

যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে আজ রোববার সারা দেশে উদযাপিত হচ্ছে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)। পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালন উপলক্ষে ফরিদপুরের ভাংগাস্থ ইকামাতেদ্বীন কামিল মাদরাসা অডিটোরিয়ামে মহানবী (সা.) আদর্শ ও করণীয় শীর্ষ আলোচনা সভায় মাদরাসার প্রিন্সিপাল ও জমিয়াতুল মোদারের্ছীনের কেন্দ্রীয় নেতা মাওলানা আবু ইউসুফ মৃধা বলেছেন, সমগ্র বিশ্বে মুসলমানদের কাছে ১২ রবিউল আউয়াল অত্যন্ত গুরুত্বপূর্ণ ও তাৎপর্যপূর্ণময় দিন। সারা বিশ্বের মুসলমানরা এই দিনকে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) হিসেবে পালন করেন।
সর্বকালের সর্বশ্রেষ্ঠ মহানবী ও শেষ নবী হজরত মুহাম্মদ (সা.) ৫৭০ খ্রিস্টাব্দের ১২ রবিউল আউয়াল মাসে সউদী আরবের পবিত্র মক্কায় মা আমিনার কোল আলোকিত করে জন্মগ্রহণ করেন। আবার মাত্র ৬৩ বছর বয়সে একই দিনে তিনি মহান আল্লাহর ডাকে সাড়া দিয়ে মদিনায় ইন্তেকাল করেন। আল্লাহপাক মুহাম্মদ (সা.) কে মানব জাতির জন্য রহমত স্বরূপ পৃথিবীতে পাঠিয়েছিলেন। মহানবী (সা.) এসেছিলেন তওহিদের মহান বাণী নিয়ে। প্রচার করেছেন শান্তির ধর্ম ইসলাম। তার আবির্ভাব এবং ইসলামের শান্তির বাণীর প্রচার সারা বিশ্বে আলোড়ন সৃষ্টি করে। এতে আরো বক্তব্য রাখেন, মাদরাসার গভর্নিং বডির সভাপতি মো.আসাদুজ্জামান, অভিভাবক সদস্য মো. আইয়ূব আলী ফকির, মো. মাহবুব তালুকদার, মো. সাইদুর রহমান ও অধ্যাপক মো. আবুল বাসার খান।
সভাপতির বক্তব্যে প্রিন্সিপাল মাওলানা আবু ইউসুফ মৃধা বলেন, মহানবী হযরত মুহাম্মদ (সা.) হযরত আদম (আ.) এর পূর্ব হতেই আমাদের নবী এবং সকল নবী রাসুলদের ওস্তাদ। তিনি আরো বলেন, পূর্নাঙ্গ মুমিন হতে হলে পবিত্র কোরআন কারিমের পাশাপাশি মুহাম্মদ (সা.) এর আদর্শ অবশ্যই আমাদের পালন করতে হবে। তিনি শুধু মুসলমানদেরই নবী নন তিনি বিশ্ব মানবতার নবী ও রোল মডেল । তার আদর্শ তথা সুন্নাহ ব্যতীত কোন ইবাদতই শরীয়তে গ্রহণযোগ্য নয়। তার আদর্শেই আমাদের মুক্তি। তিনি রাসূল (সা.) এর আদর্শ ও সুন্নাহ উপর জীবন গড়া আহবান জানিয়ে বক্তব্য শেষ করেন। পরে মোনাজাত পরিচালনা করেন প্রিন্সিপাল আবু ইউসুফ মৃধা।
এদিকে, প্রতি বছরের মতো আজ ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে আনজুমানে রহমানিয়ার মইনিয়া মাইজভান্ডারিয়ার উদ্যোগে রাজধানীতে জশনে জুলুছ এবং সোহরাওয়ার্দী উদ্যানে শান্তি মহাসমাবেশ অনুষ্ঠিত হয়েছে। আনজুমানে রহমানিয়ার মইনিয়া মাইজভান্ডারিয়ার কেন্দ্রীয় সহ-প্রচার সম্পাদক শাহ মুহাম্মদ ইব্রাহিম মিয়া জানান, বুধবার সকাল ১০টায় রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে শান্তি মহাসমাবেশ ও জশনে জুলুছ অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন মাইজভান্ডার দরবার শরিফের সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল্-হাসানী। এতে উপস্থিত ছিলেন বিভিন্ন মন্ত্রী শীর্ষ ব্যক্তিবর্গ।
অপর দিকে, পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন পক্ষকালব্যাপী নানা আয়োজন করছে। প্রতিদিন মাগরিবের পর থেকে বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পূর্ব সাহানে ওয়াজ ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে। দেশবরেণ্য পীর-মাশায়েখ ও ওলামায়ে কেরাম মাহফিলে বয়ান করবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ