Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

নাইজেরিয়ায় আত্মঘাতী বোমা হামলায় নিহত ৪৫

ইনকিলাব অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০১৬, ১০:৪৯ এএম

ইনকিলাব অনলাইন ডেস্ক : নাইজেরিয়ায় আত্মঘাতী বোমা হামলায় কমপক্ষে ৪৫ জন নিহত হয়েছেন। শুক্রবার দেশটির আদামাওয়া প্রদেশের মাদাগালি শহরে এ ঘটনা ঘটেছে।

সেনাবাহিনীর এক মুখপাত্র জানিয়েছেন, দুই নারী ব্যস্ততম একটি বাজারে তাদের সঙ্গে থাকা বোমাগুলোর বিস্ফোরণ ঘটিয়েছেন। তাৎক্ষণিকভাবে কেউ এ হামলার দায় স্বীকার করেনি। তবে দেশটিতে চরমপন্থি গোষ্ঠী বোকো হারামই মূলত এ ধরনের হামলা চালিয়ে থাকে।

জাতীয় জরুরি ব্যবস্থাপনা সংস্থার কর্মকর্তা সা’দ বেলো জানান, হামলায় কমপক্ষে ৩৩ জন আহত হয়েছেন।

স্থানীয় কর্মকর্তা ইউসুফ মুহাম্মদ বলেন, ‘ক্রেতার বেশে দুই নারী বাজারের খাদ্যশস্য ও পুরাতন কাপড় বিক্রির জায়গায় যায়। সেখানে তারা সঙ্গে থাকা আত্মঘাতী বোমার বিস্ফোরণ ঘটায়।’

২০১৫ সালে মাদাগালি শহরটি বোকো হারামের কাছ থেকে পুনর্দখল করা হয়। এর আগেও শহরটিতে বেশ কয়েকবার আত্মঘাতী হামলা চালিয়েছিল এই সন্ত্রাসী গোষ্ঠীটি।


বাদার আকিন্তো নামে নাইজেরিয়ার সেনাবাহিনীর এক মুখপাত্র বলেন, ‘ঘটনাস্থলের আইনশৃঙ্খলা পরিস্থিতি সেনাবাহিনীর পুরোপুরি নিয়ন্ত্রণে রয়েছে। তাই সেখানে আর কোনো নিরাপত্তা হুমকি নেই।’

নাইজেরিয়ার বরনো প্রদেশের সীমান্তবর্তী শহর মাদাগালি। শহরটিতে জন্ম লাভ করে জঙ্গি সংগঠন বোকো হারাম। ২০১৫ সাল থেকে বিভিন্ন সময়ে হামলা ও অপহরণের ঘটনা ঘটেছে শহরটিতে। স্থানীয় নেতারা এর আগে নাইজেরিয়ার সরকারকে অনুরোধ জানিয়েছিলেন সামবিসা বনসংলগ্ন গ্রাম ও ছোট জঙ্গলগুলোতে সেনা মোতায়েন করতে। ওই বনে বোকো হারামের সদস্যদের ক্যাম্প রয়েছে বলে ধারণা ছিল তাঁদের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ