Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য সেক্টরে নিয়োগে গারোদের বিবেচনা করা হবে : স্বাস্থ্যমন্ত্রী

| প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আগামীতে স্বাস্থ্য সেক্টরের বিভিন্ন পদে নিয়োগ কার্যক্রমে গারোদের বিষয়টি বিশেষ বিবেচনা করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। গতকাল শুক্রবার বিকেলে রাজধানীর বনানী রাজউক মাঠে  গারো সম্প্রদায়ের সবচেয়ে বড় সামাজিক অনুষ্ঠান ‘ওয়ানগালা ’ উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান। ঢাকাবাসী গারোদের উদ্যোগে ঢাকা ওয়ানগালার নকমা প্রীতিসন পৌল মৃ-এর সভাপতিত্বে আলোচনায় সংসদ সদস্য জুয়েল আরেং, আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য অধ্যাপক রেমন্ড আরেং , দি খ্রিস্টান কো অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিমিটেডের সাবেক সভাপতি গাব্রিয়েল রোজারিও, দৈনিক জনকণ্ঠের সিনিয়র রিপোর্টার নিখিল মানখিন, নয়ানগর খ্রিস্টান কো-অপারেটিভ ইউনিয়ন লিমিটেডের প্রেসিডেন্ট মার্টিন এস পেরেইরা প্রমুখ বক্তব্য রাখেন। অনুষ্ঠান পরিচালনা করেন শুভজিত সাংমা। স্বাগত বক্তব্য রাখেন ঢাকা ওয়ানগালা উদযাপন কমিটির সেক্রেটারি বুলবুল রিছিল।  
স্বাস্থ্যমন্ত্রী বলেন, জামায়াত-বিএনপির জ্বালাও-পোড়াও ও হত্যাকা-ের রাজনীতি দেশের জনগণ পছন্দ করেন না। তাই আগামী জাতীয় নির্বাচনে দেশের জনগণ শান্তি ও উন্নয়নের প্রতীক হিসেবে আওয়ামী লীগ সরকারকেই ভোট দিয়ে ক্ষমতায় আনবে।
ঢাকা ওয়ানগালার নকমা প্রীতিসন পৌল মৃ জানান, ওয়ানগালা ধন্যবাদ বা কৃতজ্ঞতা প্রকাশের উৎসব। আদিবাসী গারোদের বিশ্বাস, শস্য দেবতা ‘মিশি সালজং’ পৃথিবীতে প্রথম ফসল দিয়েছিলেন এবং তিনি সারা বছর পরিমাণ মতো আলো-বাতাস, রোদ-বৃষ্টি দিয়ে ভালো শস্য ফলাতে সহায়তা করেন। তাই নতুন ফসল ঘরে তোলার সময় ‘মিশি সালজং’কে ধন্যবাদ জানাতে উৎসবের আয়োজন করে গারোরা। শস্য দেবতাকে উৎসর্গ না করে তারা কোনো খাদ্য ভোগ করেন না। ‘ওয়ানগালা’ আদিবাসী  গারোদের অন্যতম প্রধান সামাজিক উৎসব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ