Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

স্পিকারের সাথে জাতিসংঘের সহকারী সেক্রেটারি জেনারেল লক্ষ্মীপুরীর সাক্ষাৎ

| প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপারসন ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন বাংলাদেশে সফররত জাতিসংঘের সহকারি সেক্রেটারি জেনারেল (ইউএন উইমেন এর ইন্টারগভর্নমেন্টাল সাপোর্ট এন্ড স্ট্রাটেজিক পার্টনারশিপ) লক্ষ্মীপুরী। গতকাল শুক্রবার স্পিকারের বাসভবনে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। এ সময় অন্যান্যের মধ্যে বাংলাদেশে নিযুক্ত ইউএন উইমেন এর কান্ট্রি রিপ্রেজেনটেটিভ ক্রিস্টিন হানটার এবং প্রোগ্রাম স্পেশালিস্ট পলাশ কান্তি দাস উপস্থিত ছিলেন।
সাক্ষাৎকালে তারা নারীর ক্ষমতায়ন, জেন্ডার সমতা, নারী উন্নয়ন, বাল্যবিবাহ নিরোধ, সংসদে নারীর অবস্থান, সরকারি সহায়তায় প্রাতিষ্ঠানিক সক্ষমতা অর্জন, রাজনীতিতে নারীর অংশগ্রহণসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।
স্পিকার বলেছেন, ‘বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে জেন্ডার সংক্রান্ত কার্যক্রম এদেশে সফলভাবে এগিয়ে চলেছে। তিনি এ সকল কাজে দেশের সাধারণ জনগণকে সচেতন ও উদ্বুদ্ধ করার ওপর গুরুত্বারোপ করেন।’
এ সময় বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করে লক্ষ্মীপুরী বলেছেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে স্বাস্থ্য, শিক্ষা, পরিবেশ, জ্বালানিসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশ বিশ্বে নেতৃত্ব দিচ্ছে।এ প্রসঙ্গে তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রী কর্তৃক দি এজেন্ট অব চেইঞ্জ এবং প্লানেট ৫০ : ৫০ পুরস্কার প্রাপ্তির বিষয়টি উল্লেখ করেন। জাতিসংঘের সহকারি সেক্রেটারি জেনারেল বলেছেন, বাংলাদেশ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নের ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। তিনি জেন্ডার সংক্রান্ত কার্যক্রমকে এগিয়ে নিতে স্পিকারের সহযোগিতা কামনা করেন।
স্পিকার বলেছেন, নারী নেতৃত্বের ক্ষেত্রে বাংলাদেশ দীর্ঘদিন থেকে অগ্রণী ভুমিকা পালন করছে। বর্তমানে এ কার্যক্রমকে বেগবান করতে সেমিনার, ওয়ার্কশপ, সিম্পোজিয়ামসহ জন সচেতনামূলক কার্যক্রম অব্যাহত রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ