Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

জিএফএমডির আনুষ্ঠানিক উদ্বোধন আজ

| প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : অভিবাসন নিয়ে বিশ্বের সবচেয়ে বড় আন্তর্জাতিক সম্মেলন গ্লোবাল ফোরাম অন মাইগ্রেশন অ্যান্ড ডেভেলপমেন্টের (জিএফএমডি) নবম আসর ঢাকায় আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হবে। আজ শনিবার সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্মেলনে বিশ্বের প্রায় ৮০টি দেশ ও ৩০টি আন্তর্জাতিক সংস্থার সাড়ে পাঁচ শতাধিক প্রতিনিধি যোগদান করবেন। এ ছাড়া এই সম্মেলনে বিভিন্ন দেশ থেকে ২৫ জন মন্ত্রী যোগ দিচ্ছেন বলে জানা গেছে।
সম্মেলনে অভিবাসন ও বৈশ্বিক শরণার্থী পরিস্থিতির করণীয় নানা বিষয় নিয়ে সিদ্ধান্ত হবে। সম্মেলনের প্রথম দুই দিন অভিবাসন নিয়ে কাজ করা বিশ্বের বিভিন্ন দেশের বেসরকারি প্রতিনিধিরা অভিবাসন, উন্নয়ন ও সুশাসনসংক্রান্ত নানা বিষয় নিয়ে আলোচনা করবেন। ১০ ডিসেম্বর থেকে শুরু হওয়া সরকারি পর্যায়ের আলোচনা চলবে ১২ ডিসেম্বর পর্যন্ত। অভিবাসন ও উন্নয়ন নিয়ে জাতিসংঘের উদ্যোগে এক দশক আগে জিএফএমডি সম্মেলনের উদ্যোগ নেয়া হয়। গত বছর তুরস্কের কাছ থেকে বাংলাদেশ এর চেয়ারম্যান পদ লাভ করে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলনের সরকারি পর্বটি উদ্বোধন করার পর বক্তব্য রাখবেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, প্রবাসী কল্যাণমন্ত্রী নূরুল ইসলাম বিএসসি, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, আন্তর্জাতিক শ্রমসংস্থার মহাপরিচালক গাই রেডার, গ্লেবাল মাইগ্রেশন গ্রুপের চেয়ার লক্ষ্মীপুরী, আন্তর্জাতিক অভিবাসন সংস্থার মহাপরিচালক উইলিয়াম লেসে সুইং, সিভিল সমাজের প্রতিনিধি কলিন রাজা প্রমুখ।
সম্মেলনের দ্বিতীয় দিন ১১ ডিসেম্বর অভিবাসনের বিভিন্ন দিক নিয়ে ছয়টি গোলটেবিল বৈঠক হবে। এ ছাড়া ওইদিন একটি প্লেনারি অধিবেশনের আয়োজন করা হয়েছে। পররাষ্ট্র সচিব এম শহীদুল হক প্লেনারি অধিবেশনে সভাপতিত্ব করবেন। অভিবাসন সম্মেলনের শেষ দিন ১২ ডিসেম্বর একটি বিশেষ অধিবেশন, একটি প্লেনারি অধিবেশন ও সমাপনী অধিবেশন হবে। সমাপনী অধিবেশনে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও পররাষ্ট্র সচিব এম শহীদুল হক বক্তব্য রাখবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ