Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাপানি ‘কুমন’ পদ্ধতি শিশুদের শিক্ষার গুণগত মান সমৃদ্ধ হবে, জুনায়েদ আহমেদ পলক

সাভার থেকে স্টাফ রিপোর্টার, | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০২২, ৬:১০ পিএম

শিশু শিক্ষার্থীর জন্য সহজে গণিত ও ইংরেজি শিক্ষার জাপানি ‘কুমন’ পদ্ধতি দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে চালু হলে বাংলাদেশের সর্বস্তরের শিশুদের শিক্ষার গুণগত মান অনেক সমৃদ্ধ হবে বলে মন্তব্য করেছেন তথ্যপ্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

শনিবার সাভারের ব্র্যাক সিডিএম এ অনুষ্ঠিত ব্র্যাক কুমন এএসআইচআর (এডভান্স স্টুডেন্ট হনার রোল) পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এই এক কথা বলেন তিনি।
জুনায়েদ আহমেদ পলক আরও বলেন, অক্টোবর মাসেই সরকার দেশের ৩শ’ সরকারি স্কুলে কুমন পদ্ধতি চালু করার পরিকল্পনা করেছে।
বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা ব্র্যাক ২০১৭ সালে জাপানের কুমন ইনস্টিটিউট অব এডুকেশনের সহযোগিতায় বাংলাদেশে কুমন স্বশিক্ষাপদ্ধতি পাইলট প্রজেক্ট হিসাবে চালু হয়। এপর্যন্ত দুই হাজার ৫শ’ জন শিক্ষার্থীদের কুমন শিক্ষা পদ্ধতির আওতায় আনা হয়েছে।
ব্র্যাক কুমনের ৩৩০জন শিক্ষার্থী তিন ক্যাটাগরিতে পুরস্কার গ্রহণ করে।
সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালেদ তার বক্তব্যে বলেন, প্রাতিষ্ঠানিক শিক্ষার বাইরে কুমন পদ্ধতিতে আমাদের শিশুরা শিক্ষা গ্রহণ করে মেধার বিকাশ ঘটাতে পারবে। পাশাপাশি আগামী দিনে গুণগত শিক্ষা উন্নয়নে ‘কুমন’ হতে পারে একটা বড় দৃষ্টান্ত।
ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ বলেন, বাংলাদেশে একুশের শতকের অর্থনীতিকে বিকশিত এবং শক্তিশালী করতে গুণগত শিক্ষার বিকল্প নেই। কুমন শিক্ষা পদ্ধতি দেশের সর্বস্তরে চালু হলে ভবিষ্যৎ প্রজন্ম পৃথিবী পরিবর্তনের পথে নিজেদের যোগ্য হিসাবে তৈরি করতে পারবে।
সৈয়দা সারওয়াত আবেদ তার বক্তব্যে বলেন, আমি জানি এই কুমন শিক্ষার্থীরাই একদিন ফিউচার লিডার হিসেবে সমাজকে নেতৃত্ব দিবে এবং তার জন্য যে সকল গুণাবলী প্রয়োজন তা তারা কুমন মেথড এর মাধ্যমেই শিখতে পারবে। এই লক্ষ্যে কুমন প্রোগ্রাম শেষ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।
১৯৫৮ সালে জাপানের স্কুল শিক্ষক তরু কুমন তার ছেলে তাকেশি কুমনকে সহজে গণিত শেখানোর জন্য এই পদ্ধতি উদ্ভাবন করেন। বর্তমানে কুমন শিক্ষা পদ্ধতি পৃথিবীর ৬০টি দেশের ১৪ হাজার ৫শ’ স্কুলে কুমন শিক্ষা পদ্ধতি চালু আছে।
গণিত ও ইংরেজি কারিকুলামে দক্ষ করে তোলার পাশাপাশি একবিংশ শতাব্দীর গুরুত্বপূর্ণ স্কিল যেমন ক্রিটিকাল থিংকিং, ইমশনাল ইন্টেলিজেন্স ও প্রবলেম সলভিং এর মত গুরুত্বপূর্ণ স্কিলনিয়ে কাজ করে জাপানিজ এই ঝবষভ-খবধৎহরহম গবঃযড়ফ কুমন। এছাড়াও ওহফরারফঁধষ ঝঃঁফু চষধহ এর মাধ্যমে প্রতিটি বাচ্চার চড়ঃবহঃরধষ গধীরসরুব করতে কাজ করে কুমন।
বর্তমানে কুমনের ৫ টি সেন্টার এর কার্যক্রম চালু আছে। আগামী বছরের মধ্যে আরও ১২ টি সেন্টার খোলার পরিকল্পনা রয়েছে বলে জানান ব্র্যাক কুমনের প্রধান নির্বাহী কর্মকর্তা নাহিদ বিন হাসান।
এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাপানের বর্তমান রাষ্ট্রদূত মিস্টার ইতো নাওকি ঔওঈঅ, ঔঊঞজঙ ও অন্যান্য প্রতিষ্ঠানের উর্ধতন কর্মকর্তাবৃন্দ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ