Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইলিশ মাছ মজুদের দায়ে ৬ ব্যবসায়ীকে অর্থদণ্ড

নোয়াখালী ব্যুরো : | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

ইলিশের প্রজনন মৌসুমে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে মাছ মজুদ ও পরিবহনের অপরাধে হাতিয়া ও সদর উপজেলায় অভিযান চালিয়ে ৬ ব্যবসায়ীকে অর্থদণ্ড করেছে ভ্রাম্যমাণ আদালত। গতকাল শুক্রবার অভিযানের প্রথম দিনে সকাল থেকে দুপুর পর্যন্ত পৃথকস্থানে এসব অভিযান চালানো হয়। অভিযানে সহযোগিতা করেন উপজেলা মৎস্য অফিস।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, গতকাল দুপুরে হাতিয়ার নলচিরা ঘাট হয়ে পূর্বে মজুদকৃত ইলিশ মাছ ট্রলারযোগে অনত্রে নিয়ে যাওয়া হচ্ছে এমন সংবাদের ভিত্তিতে অভিযান চালায় নলচিরা নৌপুলিশ। এসময় ৩৫ কেজি মাছসহ ৪ জনকে আটক করা হয়। পরবর্তীতে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সেলিম হোসেনের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে আটককৃতদের ৫ হাজার টাকা অর্থদণ্ড ও জব্দকৃত মাছগুলো স্থানীয় ইতিমখানায় বিতরণ করা হয়।

অপরদিকে, গতকাল সকালে নোয়াখালী পৌরসভার মাইজদী পৌর বাজার ও সোনাপুর বাজারে অভিযান চালায় উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. বায়েজীদ বিন আখন্দ। এসময় দুই ব্যবসায়ীর কাছ থেকে প্রায় ২ মণ ইলিশ মাছ জব্দ করে একজনকে দুই হাজার ও অপর ব্যবসায়ীকে ১ হাজার ৫০০ টাকা অর্থদণ্ড করা হয়।

উল্লেখ্য, মা ইলিশ সংরক্ষণ অভিযান ও ইলিশের প্রধান প্রজনন মৌসুমে ইলিশের বংশ বৃদ্ধিতে সহায়তার লক্ষ্যে সরকারের ঘোষণা অনুযায়ি গত বৃহস্পতিবার মধ্যরাত থেকে ২২ দিনের নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। এ নিষেধাজ্ঞা চলবে আগামি ২৮ অক্টোবর পর্যন্ত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ