Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঝুঁকিপূর্ণ ভবনে চলছে পাঠদান

মোরেলগঞ্জের খাউলিয়া নিশানবাড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় খসে পড়ছে ছাদের পলেস্তারা আতঙ্কে শিক্ষার্থীরা

ফাহাদ হোসেন, মোরেলগঞ্জ (বাগেরহাট) থেকে | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলার ২১৭ নং খাউলিয়া নিশানবাড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ঝুঁকি নিয়ে চলছে পাঠদান। খেলার মাঠটি পরিণত হয়েছে ডোবায়।

সরেজমিনে জানা যায়, ২০০০ সালে ৫২ শতক জমির ওপর নির্মিত হয় এ বিদ্যালয়টি। শিক্ষার্থী রয়েছে ৮৫ জন। ৪ কক্ষ বিশিষ্ট বিদ্যালয় ভবন। ২২ বছরের পুরোনো এ ভবনটি এখন বয়সের ভারে ন্যুব্জ। প্রথম শ্রেণি ও ৫ম শ্রেণির কক্ষ থেকে পলেস্তরা খসে পড়ছে। পলেস্তার খসে যাওয়া ছাদের রড দৃশ্যমান। প্রতিটি কক্ষ এখন ঝুঁকিপূর্ণ। ঝুঁকি নিয়ে ক্লাস করছে শিক্ষার্থীরা।

গত সোম ও মঙ্গলবার পাঠদান চলাকালীন ২টি কক্ষের পলেস্তার হঠাৎ খসে পড়ে। বিদ্যালয়ের বাইরের অবকাঠামোর পলেস্তরা খসে পরা দৃশ্যমান। বিকল্প কোন ব্যবস্থা না থাকায় ঝুঁকি নিয়ে শিক্ষার্থীরা ক্লাশ করতে বাধ্য হচ্ছে। অনেক অভিভাবক তাদের সন্তানদের বিদ্যালয়ে পাঠাতে ভয় পাচ্ছেন। অনেকে বিদ্যালয় আসা বন্ধ করে দিয়েছে। এছাড়াও এ বিদ্যালয়ে আসতে নিশনবাড়িয়া খালের ওপর একটি ঝুঁকিপূর্ণ পুল রয়েছে। এ পুলটিও ঝুঁকিপূর্ণ হওয়ায় বিদ্যালয় শিক্ষার্থীদের উপস্থিতি কমে যাচ্ছে। ৫ম শ্রেণির ছাত্র রমজান ফরাজী, সিয়াম, মনি আক্তার, জামিলা আক্তারসহ একাধিক শিক্ষার্থী জানায়, ক্লাস চলাকালীন সময় হঠাৎ ছাদ থেকে পলেস্তরা খসে পড়ায় তারা আতঙ্কে রয়েছে। তারা বিদ্যালয়ের পুনঃনির্মাণের পাশাপাশি আপাদত বিকল্প ব্যবস্থা গ্রহনের দাবি করে। এ সর্ম্পকে বিদ্যালয়ের প্রধান শিক্ষক নির্মল চন্দ্র হালদার জানান, বিদ্যালয়ের ২টি কক্ষ বেশি ঝুঁকিপূর্ণ। যার কারণে শিক্ষার্থীর উপস্থিতি কমে যাচ্ছে। বিষয়টি ক্লাস্টারের সহকারি শিক্ষা অফিসার মো. মনিরুজ্জামান এর পরামর্শক্রমে সংশ্লিষ্ট দপ্তরে আবেদন করা হয়েছে। এ বিষয়ে উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. জালাল উদ্দিন বলেন, ওই বিদ্যালয়ের সমস্যা সম্পর্কে অবহিত হয়েছি। যাতে শিক্ষার্থীদের ক্লাস করতে সমস্যা না হয় সেই ব্যবস্থা করা হচ্ছে। উপজেলা প্রকৌশলী আরিফুল ইসলাম বলেন, উপজেলার ৫২টি বিদ্যালয়ের সয়েল টেস্ট সম্পন্ন হয়েছে। যা সংশ্লিষ্ট দপ্তরে প্রেরণ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ