Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

অস্কারে মনোনীত ‘জয়ল্যান্ড’ প্রযোজনা করবেন মালালা

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০২২, ৫:৪৬ পিএম

‘অস্কার’ এর জন্য মনোনীত হওয়া পাকিস্তানের প্রশংসিত চলচ্চিত্র ‘জয়ল্যান্ড’ এর প্রযোজক হিসেবে যুক্ত হয়েছেন নারী শিক্ষা কর্মী মালালা ইউসুফজাই। এ বছর অস্কারের জন্য মনোনীত করা হয়েছে সিনেমাটি। আন্তর্জাতিক বিভাগে পাকিস্তান থেকে অস্কারে জমা হওয়া চলচ্চিত্রটির একজন নির্বাহী প্রযোজক হিসেবে যুক্ত হয়েছেন মালালা। তাঁর নিজস্ব টিভি প্রযোজনা সংস্থা রয়েছে যার নাম ‘এক্সট্রা কারিকুলার প্রোডাকশন’।

মালালা জানিয়েছেন, ‘পাকিস্তানি শিল্পীদের সঙ্গে বিশ্বের পরিচয় করিয়ে দেয় ‘জয়ল্যান্ড’। আমি ভীষণ গর্বিত এই ছবির সঙ্গে যুক্ত হতে পেরে। পাশে থাকতে পেরে। এ ছবি আমাদের চোখ খুলে দেয়। চারপাশের মানুষ, পরিবার-পরিজনকে নতুন করে চিনতে শেখায়। আমরা নিজেদের প্রত্যাশা দিয়ে তৈরি নই, সমাজের পরিয়ে দেওয়া রঙিন চশমা দিয়ে দেখতে অভ্যস্ত হয়ে গিয়েছি।’

যৌনতা নিয়ে চলতি ধারণার বিপক্ষে কথা বলে এই ‘জয়ল্যান্ড’। এই ছবিতে দেখানো হয় এক পরিবারকে। সে পরিবারে পুত্রসন্তানকে মাথায় করে রাখা হয়। সেই পরিবারের ছোটছেলে রীতিমতো বিদ্রোহ ঘোষণা করে। শুরু করে নাচ, গান, নাটক। প্রেমে পড়ে এক বৃহন্নলার। যৌনতার সামাজিক ধারণাকে ভেঙেচুড়ে দেয় এই ছবি।

‘জয়ল্যান্ড’-এ অভিনয় করেছেন পাকিস্তানের একাধিক জনপ্রিয় অভিনেতা। ছবিতে রয়েছেন আলি জুনেজো, রাস্তি ফারুক, আলিনা খান, সরওয়াত গিলানি, সোহেল সমীর, সলমন পীরজাদা এবং সানিয়া সইদ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ