Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে আমদানি-রফতানি বন্ধ

বেনাপোল অফিস : | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০২২, ১২:০১ এএম

বেনাপোল বন্দর দিয়ে গতকাল রোববার থেকে টানা ৪ দিনের জন্য বন্ধ থাকছে দু’দেশের মধ্যে আমদানি রফতানি বাণিজ্য। ভারতে দুর্গাপূজা উপলক্ষে আমদানি-রফতানি বন্ধ থাকেলেও দু’দেশের মধ্যে পাসপোর্ট যাত্রী চলাচল স্বভাবিক রয়েছে। বন্দর সূত্র বলছেন, তবে বেনাপোল বন্দরে মালামাল ওঠা নামাসহ স্বাভাবিক রয়েছে পণ্য ডেলিভারি। গতকাল সকাল থেকে ৭০ ট্রাক মালামাল খালাস হয়েছে বন্দর থেকে। ফলে ওপারে বেনাপোল বন্দরে প্রবেশের অপেক্ষায় দাঁড়িয়ে আছে কয়েক হাজার পণ্য বোঝাই ট্রাক। বেশীর ভাগ পণ্যের মধ্যে রয়েছে বিভিন্ন শিল্প কলকারখানা ও গার্মেন্টস ইন্ডাস্ট্রিজের কাঁচামাল।
ওপারে ভারতের পেট্রাপোল বন্দরের সিঅ্যান্ডএফ এজেন্টস স্টাফ ওয়েল ফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্ত্তিক চক্রবর্তী জানান, দুর্গাপূজার ছুটিতে ২ থেকে ৫ অক্টোবর পর্যন্ত পেট্রাপোল বন্দর দিয়ে সব ধরনের আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ থাকবে। আগামী ৬ অক্টোবর সকাল থেকে পুনরায় চালু হবে সব ধরনের আমদানি-রফতানি বাণিজ্য। ভারত বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের ডাইরেক্টর মতিয়ার রহমান জানান, দুর্গাপূজা উপলক্ষে টানা ৪ দিন বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রফতানি বন্ধ থাকবে বলে ওপারের সিঅ্যান্ডএফ এজেন্ট’র পক্ষ থেকে আমাদেরকে জানানো হয়েছে। পূজার ছুটিতে ৪ দিন আমদানি-রফতানি বন্ধ থাকলেও বন্দরে লোড-আনলোড ও কাস্টমসের কাজ চলবে। বেনাপোল ইমিগ্রেশনের অফিসার ইনচার্জ আবুল কালাম আজাদ জানান, পূজার ছুটির কারণে বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে পণ্য পরিবহন বন্ধ থাকলেও ভারতের সঙ্গে পাসপোর্টযাত্রী চলাচল স্বাভাবিক থাকবে। দুর্গাপূজা উপলক্ষে দুইদেশের মধ্যে পাসপোর্ট যাত্রীদের যাতায়াত বেড়েছে।
বেনাপোল কাস্টমস হাউসের যুগ্ম কমিশনার আ. রশিদ মিয়া জানান, দুর্গাপূজা উপলক্ষ্যে গতকাল থেকে টানা ৪ দিনের জন্য বন্ধ থাকছে দু’দেশের মধ্যে আমদানি রফতানি বাণিজ্য। তবে বেনাপোল বন্দরে মালামাল ওঠানামাসহ পণ্য খালাস অব্যাহত থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ