Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ছাত্রদলের ওপর হামলার বিচার দাবি ঢাবি সাদা দলের

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে ছাত্রদলের উপর ছাত্রলীগের হামলার বিচার ও ক্যাম্পাসে সকল দল মতের সহাবস্থান নিশ্চিতসহ ৪ দাবি জানিয়েছে বিএনপি-জামায়াত সমর্থিত ঢাবি শিক্ষকদের সংগঠন সাদা দল। গতকাল রোববার ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানায় সংগঠনটি।

দাবিগুলো হলো- ক্যাম্পাসে সব ধরনের সন্ত্রাসী কার্যক্রম বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ। ২৭ সেপ্টেম্বরের হামলায় আহত ছাত্রদল নেতাকর্মীদের সুচিকিৎসার ব্যবস্থা নেওয়া। ছাত্রদলের নেতাকর্মীদের ওপর হামলায় জড়িতদের বিরুদ্ধে দ্রুত আইনি ব্যবস্থা নেওয়া। ক্যাম্পাস ও হলে ক্রিয়াশীল ছাত্রসংগঠনসহ সব দলমতের সহাবস্থান ও নির্বিঘ্নে কর্মসূচি পালনের নিশ্চয়তা বিধান করা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় সাদা দলের আহ্বায়ক প্রফেসর লুৎফর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক প্রফেসর ড. এবিএম ওবায়দুল ইসলাম, সাদা দলের যুগ্ম-আহ্বায়ক প্রফেসর সিদ্দিকুর রহমান খান ও স্যার পি জে হার্টগ ইন্টারন্যাশনাল হলের প্রভোস্ট প্রফেসর ড. মহিউদ্দিনসহ অন্যান্য নেতারা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে দলের আহ্বায়ক প্রফেসর লুৎফর রহমান বলেন, ২৭ সেপ্টেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার নবগঠিত কমিটির নেতাদের ভিসির সঙ্গে সাক্ষাতের কর্মসূচি ছিল। ভিসির দেওয়া সময় অনুযায়ী সাক্ষাতের উদ্দেশ্যে গেলে নীলক্ষেত এলাকায় ছাত্রদলের ওপর হামলা চালায় ছাত্রলীগ। এ ঘটনায় ছাত্রদল ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি খোরশেদ আলম সোহেল, সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম, যুগ্ম-সাধারণ সম্পাদক ফারহান আরিফ ও রাজু আহমেদসহ অন্তত ১৫ নেতাকর্মী আহত হন। এসময় তিনি ৪ দফা দাবি জানান।

ঢাবি সাদা দলের আহ্বায়ক বলেন, মুক্তবুদ্ধি, স্বাধীন চিন্তাচর্চা ও লালনের প্রধান কেন্দ্র ঢাকা বিশ্ববিদ্যালয়। কিন্তু আমাদের প্রাণের ঢাকা বিশ্ববিদ্যালয় আজ তার গৌরবময় ঐতিহ্য হারাতে বসেছে। দলমত-নির্বিশেষে সবার শান্তিপূর্ণ সহাবস্থান এ বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্য ছিল। কিন্তু, আজ এটি প্রায় অকল্পনীয়। আমরা উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি গত এক যুগেরও বেশি সময় ধরে ক্যাম্পাসকে সরকার সমর্থক ছাত্র সংগঠনের একক আধিপত্যের লালন ভূমিতে পরিণত করা হয়েছে।

এর আগে ২৭ সেপ্টেম্বর বিকেলে ছাত্রদলের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার নতুন কমিটির নেতাকর্মীদের ওপর হামলার ঘটনা ঘটে। অভিযোগ করা হয়, বিশ্ববিদ্যালয়ের স্যার এ এফ রহমান হল শাখা ছাত্রলীগের সভাপতি রিয়াজুল ইসলাম ও সাধারণ সম্পাদক মুনিম শাহরিয়ার মুনের নেতৃত্বে লাঠি, স্টাম্প নিয়ে তাদের ওপর হামলা করে ছাত্রলীগের নেতাকর্মীরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ