Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ময়মনসিংহে মাহফুজ আনামের বিরুদ্ধে ৩ মামলা

প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ময়মনসিংহ অফিস : ইংরেজি ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে মানহানি এবং রাষ্ট্রদ্রোহের অভিযোগে ময়মনসিংহের আদালতে তিনটি মামলা দায়ের করা হয়েছে। আজ বুধবার দুপুরে ময়মনসিংহ জজ কোর্টের এপিপি অ্যাডভোকেট জসিম উদ্দিন আহমেদ, জেলা আওয়ামী লীগ সদস্য অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল এবং জেলা স্বেচ্ছাসেবক লীগ সভাপতি অ্যাডভোকেট এ বি এম নূরুজ্জামান খোকন এসব মামলা দায়ের করেন।
আদালত সূত্র জানায়, দুপুর ১২টার দিকে অপরাধমূলক ষড়যন্ত্র ও মানহানির অভিযোগে ৪নং আমলি আদালতে মামলাটি দায়ের করেন জেলা আইনজীবী সমিতির সহ-সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জসিম উদ্দিন আহমেদ।
মামলায় উল্লেখ করা হয়, জরুরি অবস্থার সময় আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার বিরুদ্ধে মাহফুজ আনামের পত্রিকায় মিথ্যা ও বিভ্রান্তিমূলক সংবাদ প্রকাশিত হয়। এরই পরিপ্রেক্ষিতে শেখ হাসিনার বিরুদ্ধে মামলা হয়। এতে তিনি ১১ মাস কারাবরণ করেন এবং এতে শেখ হাসিনা ও আওয়ামী লীগের মানহানি হয়।
বিচারক রফিকুল বারী মামলাটি আমলে নিয়ে গৌরীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) তদন্ত পূর্বক আইনগত ব্যবস্থা নেয়ার আদেশ প্রদান করেন বলে জানান অ্যাডভোকেট জসিম উদ্দিন।
একই সময়ে সদর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে রাষ্ট্রদ্রোহের অভিযোগে মাহফুজ আনামের বিরুদ্ধে মামলা দায়েরের আবেদন করেন জেলা আওয়ামী লীগ সদস্য অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল।
মামলায় তিনি উল্লেখ করেন, ওয়ান ইলেভেনের সময় মাহফুজ আনাম বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে কথা বলতে গিয়ে রাষ্ট্রের বিরুদ্ধে কথা বলেছেন। তিনি রাষ্ট্রকে অস্থিতিশীল করারও ষড়যন্ত্র করেছিলেন। গত ৩ ফেব্রুয়ারি একটি টকশোতে দাম্ভিকতার সঙ্গে কথা বলে এসব অপকর্ম স্বীকার করেন।
মোয়াজ্জেম হোসেন বাবুল জানান, আদালতের বিচারক আহসান হাবীব স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদন সাপেক্ষে মামলাটির অভিযোগের বিষয়ে তদন্ত করে আদালতে প্রতিবেদন দাখিলের জন্য কোতোয়ালি থানার ওসিকে নির্দেশ দিয়েছেন।
এদিকে একই অভিযোগে অপর আরেকটি মামলা দায়ের করেছেন আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ ময়মনসিংহ জেলা শাখার সভাপতি এডভোকেট এ বি এম নূরুজ্জামান খোকন।
তিনি জানান, ওয়ান ইলেভেনের সময়ে জননেত্রী শেখ হাসিনার বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারকারী মাফিয়া সাংবাদিক মাহফুজ আনাম এর বিরুদ্ধে রাষ্ট্র দ্রোহিতার অভিযোগে ময়মনসিংহের বিজ্ঞ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট জনাব আহসান হাবীবের আদালতে মামলাটি দায়ের করলে বিজ্ঞ আদালত শুনানি শেষে কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ প্রদান করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ