Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ময়মনসিংহে বিশিষ্টজনদের সাথে জাতীয় সরকার ও দ্বিকক্ষ বিশিষ্ট সংসদ বিষয়ক মতবিনিময়

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০২২, ৮:২৭ পিএম

ময়মনসিংহে অবাধ সুষ্ঠ ও নিরপেক্ষ নির্বাচন পরবর্তী জাতীয় সরকার গঠন ও দ্বিকক্ষ বিশিষ্ট সংসদ গঠন বিষয়ে এই বিভাগের বিশিষ্টজনদের সাথে মতবিনিময় সভা করেছে বিএনপির মিডিয়া সেল। এ সময় উপস্থিত বিশিষ্টজনরা বিদ্যমান রাষ্ট ব্যবস্থার যুগোপযোগী সংস্কারে জাতীয় সরকার গঠন ও দ্বিকক্ষ বিশিষ্ট সংসদ গঠনে একমত পোষন করে নিজস্ব মতামত তুলে ধরেন।

শনিবার ( ১ অক্টোবর) সকাল সাড়ে ১০টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত ময়মনসিংহ প্রেসক্লাব অডিটোরিয়ামে জবাবদিহিমূলক রাষ্ট গঠনে অবাধ সুষ্ঠ ও নিরপেক্ষ নির্বাচন পরবর্তীতে জাতীয় সরকার এবং দ্বিকক্ষ বিশিষ্ট সংসদ অপরিহার্য র্শীষক এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন বিএনপির মিডিয়া সেলের আহবায়ক সাবেক সংসদ সদস্য জহির উদ্দিন স্বপন। এ সময় মিডিয়া সেলের সদস্য সাংবাদিক কাদের গণি চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানের মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএনপির মিডিয়া সেলের সদস্য সচিব সাবেক সংসদ সদস্য শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী।

সভায় সাবেক সংসদ সদস্য শাম্মী আক্তার, প্রফেসর ড. আবুল হাসেম, গনফোরামের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অ্যাড. রায়হান উদ্দিন, জেলা নাগরিক ঐক্যের আহবায়ক অ্যাড. নজরুল ইসলাম খান, সাবেক ভিসি ড. মোশাররফ হোসেন মিঞা, প্রফেসর ড. আবুল হাসেম, প্রফেসর ড. কেনেডী, গনঅধিকার পরিষদ জেলা শাখার আহবায়ক রাহাত জাহান, প্রফেসর এম.এ বারী, আইনজীবী নেতা অ্যাড. নূরুল হক, ডা: সানজিদা জেসমিন প্রিয়াঙ্কা, ডা: সায়েম মনোয়ার, প্রবীণ সাংবাদিক বাবু সুপ্রিয় ধর বাচ্চু, সাংবাদিক সাইফুল ইসলাম, বীরমুক্তিযোদ্ধা হায়দার আলী চৌধুরী, অধ্যাপক জিয়াউদ্দিন শাকির, অ্যাড. গোলাম নবীসহ প্রায় ৩০ জন আলোচক উল্লেখিত বিষয়ে নিজেদের মতামত তুলে ধরে বক্তব্য রাখেন।

সভায় নাগরিক ঐক্যের জেলা শাখার আহবায়ক অ্যাড. নজরুল ইসলাম বলেন, রাজনীতির শুরুর জীবন থেকে জাতীয় সরকার ও দ্বিকক্ষ বিশিষ্ট সংসদের স্বপ্ন লালন করে আসছিলাম, আজ বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান সেই প্রস্তাব জাতীর সামনে তুলে ধরেছে। এজন্য আমি আমার দলের পক্ষ থেকে কৃতজ্ঞতা প্রকাশ করছি। কারণ দ্বিকক্ষের উচ্চ কক্ষ সকল শ্রেনী-পেশার মানুষের অধিকার প্রতিষ্ঠার সুযোগ হতে পারে। এক্ষেত্রে সেনাবাহিনীকেও উচ্চ কক্ষে রাখার সুযোগ দেওয়া যেতে পারে। সেই সাথে স্বাধীন পুলিশ কমিশন গঠন অপরিহার্য বলেও আমি মনে করছি।

গণফোরামের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অ্যাড. রায়হান উদ্দিন বলেন, জাতীয় সরকার গঠন ও দ্বিকক্ষ বিশিষ্ট সংসদ গঠন সময়োপযোগী সিদ্ধান্ত। সরকার পতনের পর আজকের বিষয় বাস্তবায়ন হলে রাষ্ট্রের সকল মানুষ উপকৃত হবে।

অধ্যাপক জিয়া উদ্দিন শাকির বলেন, জাতীয় সরকার গঠন ও দ্বিকক্ষ বিশিষ্ট সংসদ বর্তমান রাষ্ট্র ব্যবস্থায় সময়ের দাবি। আশা করছি বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যানের নেতৃত্বেই তা বাস্তবায়ন হবে।

বীরমুক্তিযোদ্ধা হায়দার আলী চৌধুরী বলেন, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যানের গবেষনালব্ধ ও সুচিন্তিত প্রস্তাব অনুযায়ী আগামীর রাষ্ট্রগঠনের কোন বিকল্প নেই। এর মাধ্যমেই সুষ্ঠ গনতন্ত্রের বিকাশ ঘটবে বলে আশা করছি।

ডা: সানজিদা জেসমিন প্রিয়াঙ্কা বলেন, বর্তমান ফ্যাসিবাদ রাষ্ট্র ব্যবস্থা সংস্কারে জাতীয় সরকার গঠন ও দ্বিকক্ষ বিশিষ্ট সংসদ অপরিহার্য। কারণ দেশের আইন শাখা, বিচার বিভাগ কোন কিছুই স্বাধীন নয়।

অ্যাড. গোলাম নবী বলেন, বর্তমান সমাজ ব্যবস্থায় ভ্রদ্র মানুষের বেঁচে থাকার সুযোগ খুব কম। এ অবস্থায় রাষ্ট্র ব্যবস্থাকে সঠিক পথে ফিরিয়ে আনতে জাতীয় সরকার গঠন ও দ্বিকক্ষ বিশিষ্ট সংসন সময়ের দাবি।

এ সময় সাবেক সংসদ সদস্য শাম্মী আক্তার বলেন, পৃথিবীর বহু উন্নত দেশে দ্বিকক্ষ আইন সভা রয়েছে। নির্বাহী ক্ষমতার বলয় ভাংতে দ্বিকক্ষ প্রতিষ্ঠায় জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। কারণ বর্তমান দানব সরকার লুটপাট করে দেশে যা খুশি তাই করছে। এই অবস্থায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান ছাড় দেওয়ার মানসিকতা নিয়ে জাতীয় সরকার গঠন ও দ্বিকক্ষ বিশিষ্ট সংসদ গঠনের প্রস্তাব দিয়েছেন।

সভায় বিএনপির সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স বলেন, নির্দলীয় সরকারে অধীনেই নির্বাচন হবে, বিএনপিকে ছাড়া কোন নির্বাচন হবে না। এটা দলের অপরিবর্তনীয় সিদ্ধান্ত। এ অবস্থায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নেতৃত্বে ভুঙ্গুর রাষ্ট্র মেরামতে জাতীয় সরকার ও দ্বিকক্ষ সংসদ অগ্রণী ভূমিকা পালন করবে।

সভায় আরও উপস্থিত ছিলেন বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক শরীফুল আলম ও ওয়ারেস আলী মামুন, মিডিয়া সেলের কো-অর্ডিনেটর প্রফেসর ড. মোর্শেদ হোসেন খান, সদস্য ব্যারিস্টার মীর হেলাল, মহানগর বিএনপির আহবায়ক অধ্যাপক শফিকুল ইসলাম, সিনিয়র যুগ্ম আহবায়ক আবু ওয়াহাব আকন্দ ওয়াহিদ, দক্ষিণ জেলা বিএনপির আহবায়ক ডা: মাহাবুবুর রহমান লিটন, সিনিয়র যুগ্ম আহবায়ক জাকির হোসেন বাবলু, উত্তর জেলা বিএনপির আহবায়ক অধ্যাপক এনায়েত উল্লাহ কালাম, যুগ্ম আহবায়ক মোতাহার হোসেন তালুকদারসহ জামলপুর, শেরপুর, নেত্রকোনা ও কিশোরগঞ্জ জেলা বিএনপির র্শীষ নেতৃবৃন্দ ও বিশিষ্টজনরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ