Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মাকে বাঁচাতে নিজের কলিজা কেটে দিচ্ছে ছেলে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০২২, ৪:০৫ পিএম

রুবি আকতার (৪৫), দীর্ঘদিন ধরে কলিজা (লিভার) টিউমারে ভুগছেন। রুবি আকতারকে বাঁচাতে নিজের লিভারের ৩০ শতাংশ দিচ্ছেন তারই ছেলে ডা. মাসুদুল করিম।
মাসুদুল ময়নামতি মেডিকেল কলেজ থেকে সম্প্রতি এমবিবিএস পাস করেছেন। তিনি ফটিকছড়ি কাঞ্চন নগর ইউনিয়নের তেমুহনি বাজার এলাকার বাসিন্দা।
বিষয়টি নিশ্চিত করে ডা. মাসুদুল করিম বলেন, ৬-৭ মাস আগে মায়ের লিভারে টিউমার ধরা পড়ে। চিকিৎসকরা পরামর্শ দেন, মাকে বাঁচাতে হলে লিভার ট্রান্সপ্লান্ট করাতে হবে। কিন্তু অনেক চেষ্টা করেও কোনো ডোনার খুঁজে পাইনি। আমার সঙ্গে মায়ের সবকিছু মিলে যাওয়ায় নিজের ৩০ শতাংশ কলিজা মাকে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।
তিনি বলেন, চিকিৎসার জন্য মাকে নিয়ে এখন ভারতে আছি। আগে সব পরীক্ষা-নিরীক্ষা হবে, তারপর ট্রান্সপ্লান্ট।
স্থানীয় সূত্রে জানা গেছে, মাসুদুলের তার বাবা ফটিকছড়ি করোনেশন সরকারি উচ্চ বিদ্যালয়ের সাবেক শিক্ষক আজহারুল ইসলাম। তিনিও ক্যানসারে আক্রান্ত। আজহারুল ও রুবি আক্তারের দুই ছেলে, এক মেয়ে। এদের মধ্যে মাসুদুল করিম সবার বড়।
চলতি বছরের শুরুর দিকে রুবি আকতারের লিভারে টিউমার ধরা পড়ে। প্রথমে ঢাকায় তাকে চিকিৎসা দেওয়া হয়। তাকে নিয়ে ঢাকা পিজি হাসপাতাল ও ভারতের কয়েকজন লিভার বিশেষজ্ঞের বোর্ড বসে। তারা রুবি আকতারের লিভারে অস্ত্রোপচার করার সিদ্ধান্ত নেন। সেই অনুযায়ী প্রথমে ভারতের একটি হাসপাতালে অস্ত্রোপচার করেন।
অস্ত্রোপচারের সময় চিকিৎসকরা দেখতে পান রুবি আকতারের লিভারে আরও একটি টিউমার রয়েছে। সেটি অপসারণ করতে গেলে রোগীর জীবন সংকটাপন্ন হয়ে যেতে পারে। তাই তারা দ্বিতীয়টি অপসারণ না করে বিকল্প লিভার খোঁজার কথা বলেন।
পরিবারের অন্য সবার পরীক্ষা নিরীক্ষা হলো। এতে তিনজনের তথা ওর ছোটবোন ছোটভাই আর মাসুদের সঙ্গে সবকিছু ম্যাচ করে, বাকি ভাই বোন দুজনের বয়স কম। এখনো সবকিছু বুঝার ক্ষমতা হয়ে উঠেনি। মাসুদ সিদ্ধান্ত নিল, ওর আম্মুকে বাচাঁতে হলে নিজেকেই কিছু একটা করতে হবে। মাসুদ সিদ্ধান্ত নিল, ওর কলিজা দিয়ে আম্মু বেঁচে থাকবে। এর থেকে ভালো কাজ জীবনে কী হয়? মাসুদের কলিজার ৩০% ওর আম্মুর জন্য ডোনেট করবেন। আমি তো বলি, ৩০% শতাংশ কলিজা তো কেটে দিবে মাত্র। ও তো পুরো কলিজাটাই মা-বাবার জন্য দিয়ে দিয়েছে।’



 

Show all comments
  • আলামিন ৫ নভেম্বর, ২০২২, ৪:৩৬ পিএম says : 0
    এখন মাসুদের কি কি সমস্যা হবে? লিভার কাটার কারনে?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ