Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নদ-নদী রক্ষার দাবিতে সাতক্ষীরায় মানববন্ধন

সাতক্ষীরা জেলা সাংবাদদাতা | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০২২, ১২:০৯ এএম

সাতক্ষীরা অঞ্চলের নদ-নদী রক্ষার দাবিতে মানববন্ধন পালিত হয়েছে। গতকাল সোমবার বেলা ১১টায় সাতক্ষীরা প্রেসক্লাবের সামনে ‘দূষণ, দখলমুক্ত প্রবাহমান নদী চাই’ সেøাগানকে সামনে রেখে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান বারসিক এই মানববন্ধনের আয়োজন করে।
মানববন্ধনে বক্তব্য রাখেন সাতক্ষীরা জোলা নাগরিক কমিটির আহবায়ক মো. আনিসুর রহিমসহ আবুল কালাম আজাদ, অধ্যাপক আব্দুল হামিদ, বীর মুক্তিযোদ্ধা সুভাষ সরকার, গণফোরাম নেতা আলী নূর খান বাবুল প্রমুখ।
বক্তারা বলেন, দখল-দূষণ আর নাব্যতা সংকটে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের নদ-নদীগুলো অস্তিত্ব সংকটে পড়েছে। নদ-নদীর অপমৃত্যু হওয়ায় নষ্ট হচ্ছে পরিবেশ। দুর্বিষহ হয়ে পড়ছে মানুষের স্বাভাবিক জীবনযাত্রা। সেই সাথে পানিবদ্ধতার পাশাপাশি খাদ্য সঙ্কটও তৈরি হচ্ছে। বক্তারা আরো বলেন, সাতক্ষীরা জেলায় ৪৩টি নদী ছিল। এখন বেঁচে আছে মাত্র ৭টি। নদী জীবন্ত একটি সত্ত¡া। জলবায়ু পরিবর্তনজনিত কারণ ছাড়াও মানবসৃষ্ট কারণে নদ-নদী প্রাণ হারাচ্ছে। নদী দখল বন্ধ করতে হবে। নদী-নদীর স্বাভাবিক প্রবাহ ফিরিয়ে দিয়েই কেবল দক্ষিণ-পশ্চিমাঞ্চলের পরিবেশ রক্ষা করা যেতে পারে। বক্তারা সাতক্ষীরা অঞ্চলের নদ-নদী রক্ষার দাবিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য রাষ্ট্রীয় উদ্যোগ গ্রহণের দাবি জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ