Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ধামরাইয়ে রোপণকৃত ৫ হাজার তাল বীজ কোথায়?

ধামরাই (ঢাকা) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০২২, ১২:০৯ এএম

মুজিববর্ষের অঙ্গিকার কৃষি হবে দুর্বার’ এ শ্লোগান সামনে রেখে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে গত বছরের আগস্ট মাসে ঢাকার ধামরাই উপজেলায় কৃষি অফিসের উদ্যোগে রাস্তার পাশে প্রায় ৫ হাজার তাল গাছের বীজ রোপণ করা হয়েছিল। কিন্তু বছর পেরিয়ে গেলেও সেই রোপনকৃত তাল বীজ থেকে চারা গজায়নি। এমনকি গাছ মাটির ওপরে উঠতে দেখা যায়নি। সরেজমিনে দেখা যায়, উপজেলার ধামরাই ইউনিয়নের শরীফবাগ এলাকায় বাজারের পাশ থেকে তাল বীজ রোপন করা শুরু করেছিল উপজেলা কৃষি অফিস। ওইসময় পুরো উপজেলায় রাস্তার ধারে ৫ হাজার তাল বীজ লাগানো হবে বলে জানা যায় কৃষি অফিস সূত্রে। কিন্তু রাস্তার ২ পাশে প্রায় ৩ কিলোমিটারের মধ্যে একটি তাল বীজ গজাতে দেখা যায়নি এক বছরের মধ্যে।
স্থাানীয় বাসিন্দারা বলেন, একদিন কৃষি অফিসের লোকজন এসে কিছু তাল বীজ রোপন করে চলে যায়। তাদের আর কোন দিন দেখা যায়নি। শুনেছিলাম রাস্তার পাশে ৫ হাজার তালের বীজ রোপন করা হবে। কিন্তু তা আর দেখা যায়নি। এছাড়াও রক্ষনাবেক্ষনের জন্য কোন জনবল ছিল না। তাই তালের বীজ নষ্ট হয়ে গেছে। অনেকেই মনে করছেন, কৃষি অফিসের লোকজন জাঁকজমকপূর্ণভাবে তালের বীজ রোপন করা হলেও সঠিক পরিচর্যার অভাবে অঙ্কুরেই বিনষ্ট হয়ে যায় সকল বীজ। প্রাকৃতিক পরিবেশের ভারসাম্য রক্ষায় এবং সৌন্দর্য বৃদ্ধিতে উপজেলা কৃষি অফিস ধামরাইয়ের ১৬টি ইউনিয়নেই ৫ হাজার তাল গাছের বীজ রোপণ করার উদ্যোগ নিয়েছিল এক বছর আগে। প্রতিটি ইউনিয়নে একাধিক উপ-সহকারি কৃষি কর্মকর্তা থাকলেও সঠিক তদারকি করেনি বলে অভিযোগ রয়েছে। এ বিষয়ে উপজেলা কৃষি অফিসার মো. আরিফুল হাসান বলেন, তাল বীজ রাস্তার পাশে কিছু আছে। এ তালবীজ গজাতে একটু বেশী সময় লাগে। তিনি বলেন, ভালুম রাস্তায় কিছু তালবীজে ছারা গজিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ