Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

রোহিঙ্গাদের বিতাড়ন মানবতাবিরোধী অপরাধ-মহিউদ্দিন চৌধুরী

| প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : মিয়ানমারে নির্বিচারে মুসলিম গণহত্যা ও নির্যাতন বন্ধে যথাযথ পদক্ষেপ নিতে বাংলাদেশ ও মিয়ানমার সরকারের প্রতি দাবি জানিয়েছে মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদ। পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এবিএম মহিউদ্দিন চৌধুরী মঙ্গলবার এক বিবৃতিতে বলেন, মিয়ানমারের আরাকান রাজ্যে সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিম জনগোষ্ঠীকে মিয়ানমার সরকারের পৃষ্ঠপোষকতায় নৃশংসভাবে হত্যা করছে। বছরের পর বছর এ হত্যাযজ্ঞ চললেও বিশ্ব বিবেক আজও নীরব। আজও রোহিঙ্গা জনগোষ্ঠী মিয়ানমারের নাগরিকত্ব পায়নি, বর্তমানে তারা নিজ দেশে পরবাসী। অথচ অনেক মুসলিম দেশে উগ্রবাদী সন্ত্রাসী আখ্যা দিয়ে সাম্রাজ্যবাদীরা একের পর এক গণহত্যা চালাচ্ছে।
কিন্তু মিয়ানমার, ফিলিস্তিন, ইরাকসহ বিভিন্ন দেশে নির্যাতন বন্ধে কারো উদ্যোগ নেই। তিনি আরো বলেন, রোহিঙ্গাদের নিয়ে আমাদের দেশে কোন প্রকার অর্থনৈতিক ফান্ড কিংবা অর্থ সংগ্রহ করা বাঞ্ছনীয় হবে না। কারণ, আমাদের দেশের সরকার জননেত্রী শেখ হাসিনা মানবিক কারণে রোহিঙ্গাদের যথেষ্ট সুযোগ-সুবিধা দিচ্ছে এছাড়াও বর্তমানে আমাদের দেশের পররাষ্ট্র সচিব মিয়ানমারে অবস্থান করে রোহিঙ্গা সমস্যা শান্তিপূর্ণ সমাধানের প্রচেষ্টা চালাচ্ছেন। রাখাইন রাজ্যের রোহিঙ্গারা নির্যাতিত হয়ে বাংলাদেশে অনুপ্রবেশ করছে কিন্তু তাদের মধ্যে কোন প্রকার জঙ্গি সংশ্লিষ্টতা আছে কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে।
এদিকে মুক্তিযুদ্ধের বিজয় মেলা বীর বাঙালির অহংকারÑ এই সেøাগানকে সামনে রেখে বিপুল উদ্দীপনার মধ্যে দিয়ে উদযাপিত হতে যাচ্ছে মুক্তিযুদ্ধের বিজয় মেলা’ ২০১৬। এই উপলক্ষে মেলা পরিষদের কার্যালয়ে মতবিনিময় সভা এবিএম মহিউদ্দিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. সেকান্দর চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা রেজাউল করিম চৌধুরী, মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদের কো-চেয়ারম্যান বদিউল আলম, জাহাঙ্গীর আলম চৌধুরী, মহাসচিব আহমেদুর রহমান সিদ্দিকী ও মোহাম্মদ ইউনুছ, অর্থ সচিব পান্টু লাল সাহা, নগর আওয়ামী লীগের শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, মশিউর রহমান চৌধুরী, আবু তাহের, মোঃ আবুল মনছুর, ফরিদ মাহদুদ প্রমুখ।
নির্যাতিত জনগোষ্ঠীর পাশে দাঁড়ান
কক্সবাজার অফিস : কক্সবাজারের বিশিষ্ট আলেমে দ্বীন রামু রাজারকুল আজিজুল উলুম মাদ্রাসা ও এতিমখানার পরিচালক মাওলানা মোহাম্মদ মোহছেন শরীফ বলেছেন, প্রতিটি জাতির মতো রোহিঙ্গা মুসলিমদের স্বতন্ত্র পরিচিতি, সংস্কৃতি ও বৈশিষ্টও জাতিসংঘ কর্তৃক স্বীকৃত। অথচ রোহিঙ্গা নির্মূল অভিযান বন্ধে মুষ্টিমেয় বিশ্ব নেতারা সোচ্চার হলেও জাতিসংঘসহ বিশ্বনেতৃবৃন্দের কোনো কার্যকর পদক্ষেপ পরিলক্ষিত হচ্ছে না। এমতাবস্থায় রোহিঙ্গা মুসলিমদের স্বাধিকার সংগ্রামী হিসেবে আখ্যায়িত করে তাদের আন্দোলনকে স্বীকৃতি দেয়ার জন্য তিনি সাংবাদিক ও সংবাদ মাধ্যমের প্রতিও আহবান জানান।
মুসলিম গণহত্যা বন্ধে
ঈশ্বরগঞ্জ(ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা : মায়ানমারে রোহিঙ্গা মুসলিমদের গণহত্যা ও জাতিগত উচ্ছেদ অভিজান বন্ধের আহŸান জানিয়ে ইত্তেফাকুল উলামা ঈশ্বরগঞ্জ উপজেলা শাখা মানববন্ধন করেছে । গতকাল বুধবার সকাল ১১টায় মুক্তিযোদ্ধা চত্বরের সামনে ময়মনসিংহ-কিশোরগঞ্জ মহাসড়কে ওই মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে বক্তব্য রাখেন, ইত্তেফাকুল উলামা ঈশ্বরগঞ্জ শাখার সভাপতি মাওলানা আবুল ফজল, সহ-সভাপতি হাফেজ আহাম্মদ আলী, মাওলানা আইয়ূব আলী, মাওলানা আবুল কালাম, সাধারণ সম্পাদক, মাওলানা নূরুল আলম, সহ সাধারণ সম্পাদক, মাওলানা হাবিবুল্লাহ, মাওলানা হিফজুর রহমান, অর্থ সম্পাদক মুফতি শফিকুল ইসলাম, মুফতি আব্দুল্লাহ নাটোরী, ঊপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আমিরুল ইসলাম ভূইয়া মনি, আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি হাজী রফিকুল ইসলাম বুলবুল, সদর ইউনিয়নের চেয়ারম্যান মো. আবু হানিফা প্রমুখ।
ঝিনাইদহে মানববন্ধন
ঝিনাইদহ জেলা সংবাদদাতা : ঝিনাইদহে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। বুধবার সকালে শহরের পোস্ট অফিস মোড়ে এ কর্মসূচির আয়োজন করে মানবাধিকার ফোরাম ও অধিকার মঞ্চ। ঘণ্টাব্যাপী এই কর্মসূিচতে বক্তব্য রাখেন জেলা মানবাধিকার ফোরামের আহŸায়ক আমিনুর রহমান টুকু, সচেতন নাগরিক কমিটির আহŸায়ক এন এম শাহজালাল, চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রিজের সভাপতি মীর নাসির উদ্দিন, সোনা বাংলা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শিবু পদ বিশ্বাস, উন্নয়ন ধারার হায়দার আলী, এইড এর আশাবুল হক, ওয়েল ফেয়ার এফোর্টস এর শরিফা খাতুন, আঞ্জুমান মফিদুল ইসলাম এর আশরাফুল ইসলাম, শোভার জাহিদুল ইসলাম, চিকিৎসক ডা. রেজা সেকেন্দার ও মানবাধিকার বাস্তবায়ন সংস্থার হাফিজুর রহমান। এসময় বক্তারা, রোহিঙ্গাদের উপর নির্যাতনের তীব্র নিন্দা জানিয়ে অবিলম্বে তা বন্ধের দাবি জানান। বক্তারা বলেন, বার্মায় গণতন্ত্রের লেবাসে সেনাবাহিনী রোহিঙ্গাদের ওপর যে মানবতাবিরোধী অপরাধ করছে তা আন্তর্জাতিক তদন্তের দাবি রাখে।
নান্দাইলে বিক্ষোভ মিছিল সমাবেশ
নান্দাইল (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, আহলে সুন্নত ওয়াল জামাত ও আওয়ামী ওলামালীগ ময়মনসিংহ জেলার নান্দাইল উপজেলা শাখার উদ্যোগে গতকাল বুধবার মিয়ানমােের নারী পুরুষ ও শিশু গণহত্যাসহ বর্বর নির্যাতন এর প্রতিবাদে ও এ পাশবিক হত্যাকাÐ বন্ধের দাবিতে নান্দাইলে এক বিক্ষোভ মিছিল সমাবেশ অনুষ্টিত হয়। বিক্ষোভ মিছিল শেষে উপজেলা পরিষদ প্রাঙ্গণে এক সমাবেশে আহলে সুন্নত ওয়াল জামাত উপজেলা শাখার সভাপতি মাওলানা আবু সাঈদের সভাপতিত্বে বক্তব্য রাখেন মাওলানা তাজুল ইসলাম ,মাওলানা আবুল খায়ের, সুফি হেলাল উদ্দিন ভূইয়া ও হাফেজ হাবিবুল্লাহ প্রমূখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ