Inqilab Logo

বুধবার, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ২০ ভাদ্র ১৪৩১, ২৯ সফর ১৪৪৬ হিজরী

সুপ্রিম কোর্টে বিচারক নিয়োগে আইন তৈরী করা দরকার : প্রধান বিচারপতি

| প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সুপ্রিম কোর্টে বিচারক নিয়োগে আইন তৈরী করা দরকার বলে মন্তব্য করেছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। গতকাল বুধবার সন্ধ্যায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির শহীদ শফিউর রহমান মিলনায়তনে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। প্রধান বিচারপতি বলেন, আইনমন্ত্রীও আমাকে বলেছেন। গত সভায় তিনি আমার কাছে প্রস্তাব নিয়ে এসেছেন। বিচারক নিয়োগের জন্য একটা আইন করা যায় কি-না। আমি তাকে অভিনন্দন জানাই। আমি নিজেও চাই, এটি হোক। আইন হয়ে আইনের মাধ্যমে হোক, আমরা সবাই চাই। পৃথিবীর বিভিন্ন দেশে আছে। আশা করি, এটি করতে পারবো। সভায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক মাহবুব উদ্দিন খোকন নিয়োগ বন্ধ রেখে বিচারক নিয়োগে আইনের বিষয়টি উত্থাপন করেন।
প্রধান বিচারপতি বলেন, আমাদের সেক্রেটারি সাহেব বললেন, স্বচ্ছতায় বিচারক নিয়োগ। আমিও চাই। এখন সুপ্রিম কোর্টে বিচারকের যে স্বল্পতা, কয়েকজন অবসরে গেছেন, আরও কয়েকজন যাবেন। এখন যদি নিয়োগ বন্ধ করি, সেটা হলে বিচার ব্যবস্থা স্থবির হয়ে যাবে। আপাতত চালিয়ে যাবো। প্রধান বিচারপতি বলেন, আদেশ বের হওয়ার বিষয়ে বলবো- আমি প্রধান বিচারপতি হওয়ার সঙ্গে সঙ্গে একটি সেল গঠনের চেষ্টা করেছিলাম। রিসার্চ উইং। এটা কয়েকজন বিচারক ও অফিসার দিয়ে। প্রত্যেকটি জামিনের আদেশ, নিষেধাজ্ঞার আদেশ সঙ্গে সঙ্গে পক্ষ-বিপক্ষকে জানিয়ে দেয়া হবে। এটি করার জন্য সেল করেছিলাম এবং সব প্লান করে মন্ত্রণালয়ে দিয়েছিলাম। এখনো এটি পেন্ডিং। তিনি বলেন, আমার রিসার্চ উইং যদি হয়ে যায়, তাহলে যেদিন অর্ডার হবে সেদিন আপনারা কম্পিউটারে কপিগুলো পেয়ে যাবেন। এটি আশা করি, হয়ে যাবে। আইন মন্ত্রণালয় সহযোগিতা করলে এটি হয়ে যাবে। সভায় বক্তব্য দেন বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান আবদুল বাসেত মজুমদার, আইনজীবী সমিতির সভাপতি ইউসুফ হোসেন হুমায়ুন, আইনজীবী লায়েকুজ্জামান মোল্লা, ড. বশির আহমেদ। সবশেষে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ