Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

শেড পদ্ধতিতে সুগন্ধি-ঝাল মরিচ চাষে লাভবান হচ্ছেন কৃষকরা

কলাপাড়া (পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

অল্প জমিতে ক্ষেত আর স্বল্প পরিচর্যায় মিলছে বেশি মুনাফা। রোদ কিংবা বৃষ্টিতে তেমন কোনো রোগ বালাইয়ের ধকল না থাকায় রক্ষণাবেক্ষণ করার বাড়তি সময়ও বাঁচে অনেক। ফলে সামান্য উৎপাদন খরচে চাষিরা আয় করছেন লাখ লাখ টাকা। তাই বাঁশ আর পলিথিনের তৈরি শেড পদ্ধতিতে এখন ১২ মাসই চলছে সুগন্ধি মরিচের আবাদ। ফলে দেশি প্রজাতির এই সুগন্ধি মরিচের জনপ্রিয়তা বাড়তে থাকায় দিনে দিনে উদ্যোগী হচ্ছেন উপকূলীয় কৃষকরা।

আঞ্চলিক ভাষায় সুগন্ধি মোম্বাইকে বলা হয় ঘৃত বোম্বাই মরিচ। যা ইংরেজি ভাষায় অনেকেই চেনে নাগা মরিচ হিসেবে। বর্তমানে উপকূলীয় চাষিরা এই মরিচ উৎপাদন করে স্থানীয় বাজারের চাহিদা মিটিয়ে বাণিজ্যিকভাবে সরবরাহ করছেন দেশের বিভিন্ন প্রান্তে।
নীলগঞ্জ ইউপির ইসলামপুর গ্রামের চাষি নজরুল ও ইব্রাহীম। তারা দুজনেই শেড পদ্ধতিতে আবাদ করেছেন সুগন্ধি মরিচের। তবে এদের মধ্যে ইব্রাহীম ১৮ শতক যায়গায় শেড তৈরি করে রোপন করেছেন ৭ শতাধিক মরিচের চারা। মাত্র ৫৫ হাজার টাকা উৎপাদন খরচে একটি বাগান গড়ে তুলেছেন তিনি। ইতোমধ্যেই ফল এসেছে সিংহভাগ গাছে। অপেক্ষা করছেন পরিপক্ক ফসলের। তার ভাষ্যমতে সবকিছু ঠিক থাকলে দেশের বিভিন্ন বাজারে সরবরাহের মাধ্যমে ২ লক্ষাধিক টাকা বিক্রি করতে পারবেন তিনি।
ইব্রাহীম জানান, বর্তমানে সুগন্ধি মরিচে লাভ ভালো হওয়ায় শেড করে মরিচের চাষাবাদ শুরু করেনছেন তার মতো অনেকেই।
অপরদিকে সৃজনশীল চাষি নজরুল ইসলাম ১২ শতক জমিতে শেড করে প্রায় ৫ শতাধিক মরিচের চারা রোপন করেছেন। তিনি জানান, তার ক্ষেতে উৎপাদিত মসলা জাতীয় এই ফসল বিক্রি করে প্রায় দেড় লাখ টাকা আয় করবেন তিনি। তার দাবি এবছর অনাবৃষ্টিতে রোদের তীব্রতা বেশি থাকায় কিছুটা মরিচের ফুল ঝড়ে গেছে। না হলে আরো বেশি লাভের আশা করেছিলেন তিনি। ভবিষ্যতে আরো বেশি জমিতে মরিচ আবাদের প্রচেষ্টা এই কৃষকের।
এ বিষয়ে কলাপাড়া উপজেলা কৃষি কর্মকর্তা এআরএম সাইফুল্লাহ জানান, আমারা মাঠ পর্যায়ে খোঁজ খবর নিচ্ছি, যাতে করে কৃষকরা চাষে আরো উন্নতি করতে পারে। এছাড়া বালাই নাশকসহ সব ধরনের সার প্রয়োগ প্রক্রিয়ার জন্য কৃষককে পরামর্শ দিয়ে যাচ্ছি। আশাকরি শেড পদ্ধতিতে মসলা জাতীয় ফসল চাষে কৃষকরা আরো উদ্যোগী হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ