Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কুমিল্লার শ্রীকাইল নর্থ প্রকল্প : জাতীয় গ্রিডে যুক্তের অপেক্ষায় প্রতিদিন ১০ থেকে ১৫ মিলিয়ন ঘনফুট গ্যাস

কুমিল্লা থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০২২, ৯:২১ পিএম

জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাহবুব হোসেন বলেছেন, কুমিল্লার মুরাদনগরের শ্রীকাইল নর্থ প্রকল্প শেষে দেশে গ্যাসের চাহিদা পূরণ ও সমৃদ্ধির লক্ষ্যে আগামী ৩ বছরের মধ্যে নতুন করে ৪৬টি গ্যাস কূপ খনন করা হবে। এর মধ্যে ২৫টির খনন কাজ করবে বিদেশি কোম্পানি। আর বাকিগুলো বাপেক্স নিজস্ব দক্ষতায় খনন কাজ করবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাপেক্সকে আগের থেকে আরো দক্ষ ও শক্তিশালীকরণে বিভিন্ন সুযোগ-সুবিধা প্রদান করে যাচ্ছেন।

শনিবার দুপুরে কুমিল্লার মুরাদনগর উপজেলার শ্রীকাইল নর্থ-১ অনুসন্ধান কূপ খনন প্রকল্পের কর্মকর্তাদের সাথে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ তথ্য জানান তিনি। সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হুমায়ূন কবির, পেট্রোবাংলা চেয়ারম্যান নাজমুল আহসান।

সভায় বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলী জানান, গত জুন মাসে শ্রীকাইল নর্থ-১ অনুসন্ধান কূপ খনন প্রকল্পটির কাজ শুরু হয়েছে। আগামী ৪মাসের মধ্যে সম্ভাব্য ৩ হাজার ৫শ মিটার গভীর কূপ খনন করা হবে। ইতিমধ্যে ১৮২ মিটার পর্যন্ত কূপ খনন করা হয়েছে। পুরো কাজ শেষে প্রতিদিন প্রায় ১০ থেকে ১৫ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করা যেতে পারে। সবকিছু ঠিক থাকলে আগামী ৬ মাসের মধ্যে জাতীয় গ্ৰীডে এই ক্ষেত্র থেকে গ্যাস যুক্ত করা সম্ভব হবে। আর এ প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ৯৯ কোটি ২৮ লাখ টাকা।

সভায় উপস্থিত ছিলেন বাপেক্সের মহাপরিচালক আলমগীর হোসেন, বাপেক্সের ব্যবস্থাপক (প্রশাসন) কামাল হোসেন, কুমিল্লা বিভাগের স্থানীয় সরকার উপ-পরিচালক শওকত ওসমান (উপ-সচিব), মুরাদনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা আলাউদ্দিন জনি, বাঙ্গরা বাজার থানা অফিসার ইনচার্জ ইকবাল হোসেন, শ্রীকাইল নর্থ-১ প্রকল্প পরিচালক প্রিন্স মোহাম্মদ আল-হেলাল, বাপেক্সের সেলিমা শাহনাজ, শাহজাহান, খনন অধিকর্তা মহসিন, বাপেক্স কর্মচারী শ্রমিক লীগের সভাপতি শাহজাহান চৌধুরী প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ